চৈত্রের শেষেই ৪০ ডিগ্রি ছুঁতে চলেছে তাপমাত্রা, বাঁকুড়ায় তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস

আগামী সপ্তাহের মধ্যেই বাঁকুড়ায় তাপপ্রবাহের সতর্কতা দিচ্ছে হাওয়া অফিস। এমনিতেই শুষ্ক আবহাওয়া লাল মাটির জেলায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অসহনীয় গরম। দুপুরের দিকে কার্যত শুনশান হয়ে যায় রাস্তাঘাট।

Web Desk - ANB | Published : Apr 7, 2023 2:43 PM IST

চৈত্র এখনও শেষ হয়নি, কিন্তু গরমের বারবারন্তে নাজেহাল রাজ্যবাসী। চৈত্রর শেষ সপ্তাহতেই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে চলেছে রাজ্যের তাপমাত্রা। ক্রমশ তাপমাত্রা আরও বাড়বে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। এদিকে সকাল থেকে ভ্যাপসা গরমে বাড়ছে অস্বস্তি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে রোদের প্রকোপও। সূর্যাস্তের পর কাঠফাটা গরম খানিকটা কমলেও, ভ্যাপসা গরমের থেকে মুক্তি নেই। আগামী সপ্তাহের মধ্যেই বাঁকুড়ায় তাপপ্রবাহের সতর্কতা দিচ্ছে হাওয়া অফিস। এমনিতেই শুষ্ক আবহাওয়া লাল মাটির জেলায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অসহনীয় গরম। দুপুরের দিকে কার্যত শুনশান হয়ে যায় রাস্তাঘাট।

কলকাতা ও দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই। আজও ভ্যাপসা গরমে দিন কাটবে বলেও পূর্বাভাস দিয়ে হাওয়া অফিস। আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী শুক্রবার কলাকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনা এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬. ৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আগ্রতার পরিমাণ ৬৬ শতাংশ। কলকাতায় বৃষ্টি হয়নি।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী এদিন আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির কোনও পূর্বাভাস সেই। আগামী বেশ কয়েক দিনই কলকাতার আকাশে থাকবে হালকা মেঘ। তবে বৃষ্টির হবে না বলেও জানিয়ে হাওয়া অফিস। শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আপাতত তাপমাত্রার পারদ চড়বে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পয়লা বৈশাখের আগে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রির কোটা পার করতে পারে কলকাতা ও গাঙ্গেয় সমভূমি উপত্যকায়।

দার্জিলিং কালিম্পং -সহ বেশ কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে উত্তরবঙ্গের বাকি সব জেলা থাকবে শুকনো। তবে পাহাডড ও তরাই ডুয়ার্সে মনোম পরিশেব থাকবে। কারণ জলপাইগুড়িতে এখনও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা এদিন ভোরে রেকর্ড করা হয়েছে ১৯ . ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫২ শকাংশ। এই জেলাতেও বৃষ্টি হয়নি। একই অবস্থা মালদাতেও। সেখানেও সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশ। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২.৯ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন - 

আজও হাঁসফাস গরমে দিন কাটবে কলকাতার, বৃষ্টি হলেও স্বস্তি থাকবে না বলে পূর্বাভাস

বৈশাখের শুরুতেই তাপপ্রবাহের সম্ভবনা, সকাল ১১টা থেকে ৪ পর্যন্ত বাইরে না বেরনোর পরামর্শ হাওয়া অফিসের

অশান্তি এড়াতে নিজেই ঘুরে শহর পরির্দশন করলেন রাজ্যপাল, পুজো দিলেন হনুমান মন্দিরে

Share this article
click me!