Rain Forecast: ঝেঁপে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট, ৪ ডিগ্রি কমে গেল কলকাতার তাপমাত্রা

বজ্রবিদ্যুৎসহ টানা ৪ দিন ধরে উপকূলীয় রাজ্যগুলিতে ভালোরকম বৃষ্টি। তবে, বৃষ্টি কমলেই তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Web Desk - ANB | Published : Apr 25, 2023 4:41 AM IST / Updated: Apr 25 2023, 10:43 AM IST

একটানা ভালোরকম বৃষ্টির জেরে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা হু হু করে নামতে শুরু করেছে নীচের দিকে। স্বাভাবিকের থেকে প্রায় ৪ ডিগ্রি পারদ নেমে গেছে কলকাতায়। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের জেরে রাজ্যে ঢুকেছে প্রচুর জলীয় বাতাস, তার জেরে সোমবার ঝেঁপে বৃষ্টি হয়েছে শহর সহ উপকূলীয় জেলাগুলিতে। মঙ্গলবারও সেই বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এপ্রিলের শুরুর দিকের তীব্র তাপদাহের পর আবহাওয়ার বদল এসেছে দক্ষিণবঙ্গে। বাঁকুড়া মেদিনীপুর ও পুরুলিয়ায় স্বাভাবিকের নিচে রয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। বাঁকুড়া জেলার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। পুরুলিয়াতেও স্বাভাবিকের চেয়ে নিচে নেমে গেছে পারদ। মঙ্গলবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৩৪ ডিগ্রির আশেপাশেই থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। আবহাওয়া দফতর জানাচ্ছে, ঝাড়খন্ড সংলগ্ন এলাকায় অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্তের প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে। এই জলীয় বাষ্প থেকেই বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বৃষ্টির সম্ভাবনা তৈরি করছে।

দক্ষিণবঙ্গে আজও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মোটামুটি সব জেলাতেই বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে। হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকছে। বুধবার থেকে বিক্ষিপ্তভাবে বিভিন্ন জেলায় বৃষ্টি হলেও সব জেলাতেই বৃষ্টির পরিমাণ কমে যাবে। বুধ ও বৃহস্পতিবার হালকা বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং বীরভূম ও মুর্শিদাবাদ জেলাতে। ২৭ এপ্রিল, অর্থাৎ, বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকবে। বৃষ্টি হওয়ার দরুন পতন হবে তাপমাত্রার পারদেও। আগামী ৩ দিনে দক্ষিণ বঙ্গের তাপমাত্রা কমই থাকবে। তারপর আবার ২ দিন ধরে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বাড়বে বলে জানানো হয়েছে।

উত্তরবঙ্গের তাপমাত্রার পারদও এখন অনেকটাই নিম্নমুখী। দার্জিলিংয়ে বৃষ্টির পরে তাপমাত্রা অনেকটাই কমেছে। কালিম্পং-এর তাপমাত্রাও স্বাভাবিকের নিচে নেমে গেছে। বৃষ্টিতে তাপমাত্রা কমেছে উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলাতেও। হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং,আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে আগামিকাল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে রয়েচে শিলাবৃষ্টির সতর্কতা। ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে উত্তরের এই পাঁচ জেলাতে। কার্যত দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলিতে। বৃষ্টির সঙ্গে জারি থাকতে পারে বজ্রপাত। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলতে পারে টানা ৪ থেকে ৫ দিন ধরে। তাপমাত্রা যতটা কমেছে, তা আগামী ৫ দিনে প্রায় একই রকম থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। রপর আবার ২ দিন ধরে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বাড়বে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-

‘তৃণমূলে নব জোয়ার’ কর্মসূচিতে তাঁবুর ব্যবহার কেন? অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘কৌশল’ ঘিরে রাজ্য রাজনীতিতে জোর চর্চা
রাস্তা দিয়ে টেনে হিঁচড়ে নিয়ে যাওয়া হল কালিয়াগঞ্জের নির্যাতিতার দেহ, বরখাস্ত করা হল ৪ পুলিশ অফিসারকে

গর্ভবতী মহিলারা সাবধান!! মে মাসেই রয়েছে চন্দ্রগ্রহণ, বিশেষ কতগুলি নিয়ম পালন না করলে গর্ভস্থ সন্তানের হতে পারে বড়সড় ক্ষতি

Share this article
click me!