Weather News: তীব্র দাবদাহে স্বস্তির খবর, বৃষ্টিতে ভিজবে উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গই

আগামিকাল থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 3:45 AM IST

এপ্রিল মাসের প্রায় শুরুর দিক থেকে ভ্যাপসা গরমে হিমশিম খাচ্ছেন বাংলার মানুষ। চূড়ান্ত গরম থেকে মুক্তি মিলবে কবে, এটাই এখন আমজনতার প্রশ্ন। দিন এবং রাত, সব সময়েই অনুভূত হচ্ছে প্রচণ্ড অস্বস্তি। কলকাতায় রাতের তাপমাত্রাও পৌঁছে গেছে ৩০ ডিগ্রিতে। আজ পর্যন্ত জেলায় জেলায় রয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ২০ এপ্রিল, বৃহস্পতিবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

বৃহস্পতিবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। গরমের সঙ্গে অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত। তাপমাত্রা বৃদ্ধির ক্ষেত্রে হাওয়া অফিসের রিপোর্টে দেখা যাচ্ছে, আগামীকাল পর্যন্ত দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব-একটা বড়সড় বদল ঘটবে না, তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪-৫ ডিগ্রি বেশিই থাকবে। তবে, সপ্তাহের শেষ, অর্থাৎ শনিবার থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে। ২২ শে এপ্রিল দক্ষিণবঙ্গে তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমতে পারে। গাঙ্গেয় উপকূলের জেলাগুলির মধ্যে বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুরে। এরপর শুক্রবার দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় বৃষ্টি হতে পারে, যা প্রায় সোমবার পর্যন্ত চলার সম্ভাবনা আছে। রবিবার থেকে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে, দার্জিলিং জেলার সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। জলপাইগুড়ি, কালিম্পং সহ সমস্ত জেলাতেই পারদ ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার উত্তরবঙ্গের আকাশ সামান্য বৃষ্টি দিতে পারে। দার্জিলিং ও কালিম্পং জেলায় খুব সামান্য বৃষ্টি হতে পারে, তার সঙ্গে জারি থাকতে পারে বজ্রপাত। দার্জিলিং ছাড়াও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলতে পারে টানা ৩ থেকে ৪ দিন ধরে। এই বৃষ্টি শনিবারের পর ছড়িয়ে পড়বে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতেও।

তবে, আলিপুর আবহাওয়া দফতরের সতর্কতা অনুযায়ী, পশ্চিমবঙ্গ থেকে আপাতত কমবে না প্যাচপ্যাচে গরমের অত্যাচার। বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপ প্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, শুধু দক্ষিণবঙ্গ নয়, তীব্র গরম অনুভূত হবে উত্তরেও। সোমবার পর্যন্ত সামান্য বৃষ্টি হওয়ার সাথে সাথে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে। তবে, বৃষ্টিপাত থেমে গেলে আবার অনুভূত হবে প্রচণ্ড দাবদাহ।

আরও পড়ুন-
Yemen Stampede: রাস্তার ওপর সারি দিয়ে দিয়ে ছড়ানো লাশ, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে মর্মান্তিক দুর্ঘটনা

২০ এপ্রিল কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন বৃহস্পতিবারের পেট্রোল-দর
লক্ষ্মীবারে ফের বেড়ে গেল সোনা-রুপোর দাম, দেখে নিন বৃহস্পতিবারের লেটেস্ট আপডেট

গুরু চণ্ডাল যোগ কী? কোন ৪ রাশির জীবনে আসবে ভয়ঙ্কর ক্ষতি, জেনে নিন কুপ্রভাব এড়ানোর উপায়

Share this article
click me!