Weather update: চৈত্রে রাজ্যে সর্বোচ্চতাপমাত্রার পারদ ছুঁল ৪১ ডিগ্রি, কাল পুরুলিয়া থেকে তাপপ্রবাহ শুরু হওয়ার পূর্বাভাস

আলিপুর হাওয়া অফিসের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট অনুযায়ী এদিন সর্বচ্চোতাপমাত্রা রেকর্ড করা হয়েছে বাঁকুড়া জেলার বিষ্ণপুর থেকে। সেখানে এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।

 

Saborni Mitra | Published : Apr 2, 2024 1:20 PM IST

চৈত্রের শেষলগ্নে ছক্কা হাঁকালেন সূর্যদেব। দোল পর্যন্ত মনোরম আবহাওয়ার পর এবার রীতিমত রুদ্রমূর্তি ধারন করেছে প্রকৃতি। তাপমাত্রার পারদ রীতিমত চড়ছে। সোমবারই ভারতের মৌসম ভবন জানিয়েছে এবার প্রবল গরম পড়বে। আর তারসঙ্গে লম্বাসময় ধরছে চলবে তাপপ্রবাহ। মঙ্গলবার থেকেই আবহাওয়ার খামখেয়ালিপনা দেখতে শুরু করেছে রাজ্যবাসী। এদিন রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪১ ডিগ্রি। আগামি তিন দিন পরিস্থিতির তেমন পরিবর্তন হবে না। তাপমাত্রা বাড়বে। সঙ্গে কয়েকটি জেলার জন্য রয়েছে তাপপ্রবাহের সতর্করা।

আলিপুর হাওয়া অফিসের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট অনুযায়ী এদিন সর্বচ্চোতাপমাত্রা রেকর্ড করা হয়েছে বাঁকুড়া জেলার বিষ্ণপুর থেকে। সেখানে এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। তারপরই ছিল পুরুলিয়া- ৪০ ডিগ্রি সেলসিয়াস। তারপর রয়েছে মেদিনীপুর শ্রীনিকেতেন। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সর্বোনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩। দুটো তাপমাত্রাই ছিল স্বাভাবিকের তুলনায় বেশি।

আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইট অনুযায়ী আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। চলতি সপ্তাহে আকাশ থাকবে মেঘলা। রবিবার থেকে আকাশ মেঘলা হতে পারে। তবে সপ্তাহের মধ্যে তাপমাত্রার পারদ আরও চড়বে বলেও ইঙ্গিত দেওয়া রয়েছে সংস্থার ওয়েবসাইটে।

অন্যদিকে বুধবার পশ্চিমের জেলাগুলির পরিস্থিতি আরও অবনতি হবে। তাপমাত্রার পারদ চড়বে। আলিপুর হাওয়া অফিসের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট অনুযায়ী এদিন থেকে গোটা দক্ষিণবঙ্গের পরিস্থিতি জ্বলছে। উষ্ণ ও আর্দ্র আবহাওয়ার জন্য দক্ষিণবঙ্গের সব জেলাগুলিকেই সতর্ক করা হয়েছে। কাল অর্থাৎ বুধবার পুরুলিয়ায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তবে বৃহস্পতিবার থেকে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়ার দুই মেদিনীপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি এলাকায় আবহাওয়ার তেমনপরিবর্তন হবে না।

তবে ২-৩ এপ্রিল উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়লেও বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদা আর দুই দিনাজপুরে থাকবে মনোরম আবহাওয়া। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস।

Share this article
click me!