Weather update: মোকার প্রভাবে রাজ্যে ঢুকছে জলীয়বাষ্প, আগামী সপ্তাহের মধ্যেই ভিজবে দক্ষিণবঙ্গ

ঘূর্ণিঝড় ‘মোকা’ সরাসরিভাবে না এসে পড়লেও এর পরোক্ষ প্রভাব যথেষ্ট পড়েছে পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতে।

Web Desk - ANB | Published : May 14, 2023 1:53 PM IST

অবশেষে স্বস্তির খবর। এই সপ্তাহের মধ্যেই বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। গত কয়েকদিন ধরেই বৃষ্টির অনুকূল পরিবেশ হলেও বৃষ্টির দেখা মেলেনি। তবে কি এবার ঘূর্ণিঝড় মোকার প্রভাবেই বৃষ্টির পূর্বাভাস রাজ্যে? পশ্চিমবঙ্গে আপাতত তাপমাত্রার পারদ কিছুটা কম হলেও ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের পর সোমবার থেকে ব্যাপক গরম বাড়বে বলে সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, মোকার প্রভাবে পশ্চিমবঙ্গেও মেঘ ঢুকেছে। এর ফলেই আপাতত কলকাতা সহ গোটা রাজ্যের তাপমাত্রা কিছুটা কম রয়েছে। তবে ‘মোকা’-র ল্যান্ডফলের পরই পশ্চিমবঙ্গের আকাশ থেকে মেঘ চলে যাবে। তখনই তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হতে থাকবে এবং রাজ্যের পশ্চিমাঞ্চল তাপপ্রবাহের কবলে পড়বে বলে সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় ‘মোকা’ সরাসরিভাবে না এসে পড়লেও এর পরোক্ষ প্রভাব যথেষ্ট পড়েছে পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতে।

আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে আগামী সপ্তাহের মাঝামাঝি সময় থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে নামবে ঝমঝমিয়ে বৃষ্টি। সোমবার থেকেই পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর-সহ নদিয়া জেলায়াও। বুধবার থেকে আরও বাড়বে বৃষ্টির পরিমাণ। গোটা দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টি হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে জানা যাচ্ছে।

শনিবার স্বাভাবিকের ঘরেই রয়েছে কলকাতার তাপমাত্রা। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ৩৬ ডিগ্রির কাছাকাছি, গতকালের চেয়ে প্রায় ৩ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অর্থাৎ, তাপমাত্রার পারদ সামান্য নিম্নগামী হতে দেখা যাচ্ছে। চলতি সপ্তাহের শুরু থেকে ফের পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। শুক্রবার থেকে সেই পরিস্থিতিতে কিছুটা বদল এসেছে।

আরও পড়ুন -

শনিবার থেকেই আবহাওয়ায় বড় বদল, টানা কয়েকদিন ধরে বৃষ্টির পূর্বাভাস উভয় বঙ্গে

প্রবল শক্তিতে মায়ানমার উপকূলে আছড়ে পড়ল মোকা, ধ্বংসলীলার প্রভাব কোথায় কতটা পড়বে? জানুন

প্রকাশিত হল আইসিএসই এবং আইএসসি-এর রেজাল্ট, দেখে নিন এক ক্লিকে কীভাবে ফল জানবেন

Share this article
click me!