Weather Update: বুধবারও মেঘাচ্ছন্ন আকাশ, উত্তর থেকে দক্ষিণে বৃষ্টি বাড়ার সম্ভাবনা, দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট

আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়ে ছিল উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সঙ্গে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এরফলেই উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী না হলেও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

Ishanee Dhar | Published : Oct 4, 2023 1:24 AM IST / Updated: Oct 04 2023, 07:16 AM IST

সপ্তাহের তৃতীয় দিনেও অব্যহত বৃষ্টি। বুধবারও ভোর থেকে অবিরাম বৃষ্টি শহরে। শুধু কলকাতা নয়, সংলগ্ন জেলাগুলিতেও বাড়ছে বৃষ্টির পরিমান। মঙ্গলবার থেকে রাজ্যের একাধিক জায়গায় বৃষ্টি কমার পূর্বাভাস থাকলেও বুধবারও তেমন কোনও লক্ষণ দেখা গেল না। মঙ্গলবার প্রায় সারারাতই চলেছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত। বুধবার সকালেও মেঘলা আকাশ। চলছে হালকা থেকে মাঝারি বৃষ্টি পাত। আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়ে ছিল উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সঙ্গে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এরফলেই উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী না হলেও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃষ্টির পাশাপাশি একটা ঝটকায় অনেকটাই নেমেছে শহরের তাপমাত্রাও। আগামী ২-৩ শহরের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই। হাওয়া অফিস সূত্রে খবর,বর্তমানে একটি মৌসুমি অক্ষরেখা আপাতত বাঁকুড়ার উপরে অবস্থান করছে। এই অক্ষরেখার প্রভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা এখনও থেকে যাচ্ছে কলকাতা ও সংলগ্ন জেলায়। তবে সপ্তাহের শেষে ফের ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর। ২৪ ঘণ্টার মধ্যে তার শক্তিও বাড়বে। ওই ঘূর্ণাবর্ত ক্রমে নিম্নচাপে পরিণত হয়ে স্থলভাগের দিকে এগোতে পারে। তবে নিম্নচাপ আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ের জন্ম দেবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

তবে বুধবার তাপমাত্রার বিশেষ পরিবর্তন হয়নি। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। সকাল থেকেই মেঘলা আকাশ। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৯৮ শতাংশ।

তবে শুধু দক্ষিণবঙ্গে নয় বৃষ্টির প্রভাব উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের আকাশে আজ বিক্ষিপ্তভাবে মেঘ জমে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। সোমবারের পর থেকে উত্তরবঙ্গে ধীরে ধীরে বৃষ্টি বাড়ার পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দফতর। বুধবার অতি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কালিম্পং জেলায়। এর জন্য কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

Share this article
click me!