পরিষ্কার আকাশে লুকিয়ে কনকনে শীতের হাতছানি? ঠান্ডা পড়ার তারিখ জানাল আলিপুর আবহাওয়া দফতর

উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই আকাশ মূলত শুকনো থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা, মালদহ ও দক্ষিণ ২৪ পরগণার আকাশে হালকা মেঘের আনাগোনা দেখা যেতে পারে।

Parna Sengupta | Published : Nov 6, 2022 1:29 PM IST

দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন প্রধানত শুষ্ক ও পরিষ্কার আবহাওয়া থাকবে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে মাঝেমধ্যে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে, তবে বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই। দিনের অথবা রাতের তাপমাত্রার কোনো রকম পরিবর্তন হবে না। আগামী পাঁচ দিন কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রির কাছাকাছি ও রাতের তাপমাত্রা সর্বনিম্ন ২১ডিগ্রির কাছাকাছি থাকবে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী পাঁচ দিন প্রথমত শুষ্ক ও পরিষ্কার আবহাওয়া থাকবে। তবে পাহাড়ি অঞ্চলে ৭ ও ৮ তারিখ নাগাদ হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। তাপমাত্রার কোন পরিবর্তন হবে না। আগামী ১২ তারিখের পর থেকে তাপমাত্রা কমার সম্ভাবনা থাকছে।

উত্তরবঙ্গের আবহাওয়াও বৃষ্টিমুক্ত থাকবে বলেই জানাচ্ছে মৌসম ভবন। দক্ষিণে কলকাতা ও গাঙ্গেয় বঙ্গে ভোরের দিকে বেশ ঘন কুয়াশা লক্ষ্য করা যাচ্ছে। আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, আগামী কয়েকদিন এরকমই আবহাওয়া চলবে উত্তর ও দক্ষিণবঙ্গে। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের সোম অথবা মঙ্গলবার নাগাদ অল্প কয়েক পশলা বৃষ্টি হতে পারে উত্তরের দার্জিলিং ও কালিম্পং, এই দুই পার্বত্য জেলায়।

উত্তরবঙ্গ ছাড়া প্রায় সব জেলাতেই বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ যথেষ্ট বেশি থাকবে। উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই আকাশ মূলত শুকনো থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা, মালদহ ও দক্ষিণ ২৪ পরগণার আকাশে হালকা মেঘের আনাগোনা দেখা যেতে পারে। গাঙ্গেয় উপকূলের আবহাওয়া আজ শান্ত থাকবে বলেই জানা গেছে। দিনের সর্বনিম্ন তাপমাত্রার চেয়ে সর্বোচ্চ তাপমাত্রার ফারাক দাঁড়াতে পারে বেশ অনেকটাই। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, দিনের সবচেয়ে বেশি তাপমাত্রা হতে পারে প্রায় ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

দুর্গাপুজোর পর থেকেই শিরশিরে আবহাওয়া টের পেয়েছে বাঙালি। অক্টোবরের শেষ সপ্তাহেই কুড়ির ঘরে নেমে গেছে বঙ্গের তাপমাত্রার পারদ। সেই আবহ নিয়েই নভেম্বরের প্রথম সপ্তাহে কুড়ির ঘরেই টিকে রইল বাংলার তাপমাত্রা। ভোরের দিকে শিরশিরে ঠান্ডা থাকলেও বেলা গড়াতেই বাড়ছে তাপমাত্রা। জাঁকিয়ে শীত পড়তে এখন কিছুদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর।

তবে দুদিন আগেই আলিপুর জানিয়েছিল নভেম্বরে শীতের আমেজের মাঝেই চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। আগামী সপ্তাহের মধ্যেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আগামী সপ্তাহের মধ্যেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। যা নিম্নচাপ রূপে স্থলভাগে প্রবেশ করবে। ঘূর্ণাবর্তের বিশেষ প্রভাব না পড়লেও এর জের রাজ্যের উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা থাকতে পারে। যদিও রবিবার বিকেলে প্রকাশিত আবহাওয়া বুলেটিনে অবশ্য বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়নি।

আরও পড়ুন

দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলায় থাকতে পারে মেঘলা আকাশ, অন্যান্য জেলার আবহাওয়ার রিপোর্ট কী বলছে?

প্ল্যাস্টিকের চাল দেওয়ার অভিযোগে রেশন ডিলারের বিরুদ্ধে পথে নেমে বিক্ষোভ, বিজেপি-তৃণমূলের একে অপরকে খোঁটা

চলন্ত ট্রেনে উঠে ধারালো অস্ত্র দিয়ে ব্যবসায়ীকে একের পর এক কোপ, শিয়ালদহ লাইনে আতঙ্কে যাত্রীরা

Share this article
click me!