রবিবার সকালে আরও নেমে গেল তাপমাত্রার পারদ, কতদিন স্থায়ী হবে সাময়িক শীত?

রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 1:42 AM IST / Updated: Feb 05 2023, 07:33 AM IST

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফিরে এসেছে শীত। যদিও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, এই শীত খুবই সাময়িক এবং খুব তাড়াতাড়িই এই ছোট্ট শীতের স্পেল পার করে আবার চড়তে থাকবে তাপমাত্রার পারদ, তবুও গত বৃহস্পতিবার থেকে বেশ ভালোরকম ঠাণ্ডা অনভব করা যাচ্ছে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে। 

রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গেছে একেবারে ১৪.৭ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি কম। শনিবার সকালে এই তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, হাওয়া অফিসের পূর্বাভাস মতোই মাঘ মাসে যে তাপমাত্রা চড়ে গিয়েছিল ১৭-১৮ ডিগ্রিতে, তা হু হু করে নেমে গিয়েছে প্রায় ৩-৪ ডিগ্রি সেলসিয়াস।  তবে, বৃদ্ধি পেয়েছে সর্বোচ্চ তাপমাত্রার পারদ। শুক্রবার যা ছিল প্রায় ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, রবিবার তা পেরিয়ে যেতে পারে প্রায় ২৭ ডিগ্রি।  

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, রবিবার দার্জিলিং জেলার সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ৭ ডিগ্রির আশেপাশে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। কালিম্পং জেলায় আজ সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১০ ডিগ্রির চেয়ে সামান্য বেশি, দিনের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

উত্তরবঙ্গের মধ্যে দার্জিলিং জেলার দু'এক জায়গায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে, এই বৃষ্টি আগামী দু' তিন দিন পর্যন্ত চলতে থাকবে বলে জানা গেছে। কালিম্পং জেলার কয়েকটি পার্বত্য অঞ্চলে বৃষ্টি হতে পারে সোমবার থেকে, যা চলবে প্রায় আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত। বৃষ্টির পর এই দুই জেলায় তাপমাত্রা আবার নিম্নগামী হওয়ার সম্ভাবনা রয়েছে। 

কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ আপাতত শুষ্কই থাকবে বলে জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ২-৩ ধরে তাপমাত্রা আবার ঊর্ধ্বমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে। ৬ ফেব্রুয়ারি থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে থাকবে বলে মনে করা হচ্ছে। সেই তাপমাত্রা আগামী সপ্তাহের শেষ দিকে আবার নিম্নগামী হওয়ার সম্ভাবনা। 

আরও পড়ুন-

অবশেষে শিল্পীর জেদের কাছে নত হল ইরান সরকার, সাত মাস পর জেলমুক্ত হলেন পরিচালক জাফর পানাহি

Share this article
click me!