Weather Updates:উফঃ কি গরম! রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গে, বৃষ্টির সম্ভাবনা সপ্তাহ শেষে

হাওয়া অফিসের এক্স হ্যান্ডেল অনুযায়ী এদিন গোটা দক্ষিণবঙ্গ জুড়ে ছিল দাবদহ। প্রায় সমস্ত জেলার তাপমাত্র ৩৫ ডিগ্রি সেসলিয়াসের ওপর ছিল। হাওয়া অফিসের ওয়েব সাইটের তথ্য অনুযায়ী কলকাতার তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি।

 

Saborni Mitra | Published : Apr 3, 2024 12:35 PM IST

অসহ্যগরম চলবে। আপাতত এর থেকে দক্ষিণবঙ্গের বাসিন্দারের রেইবার পাওয়ার কোনও সুখব শোনাতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল অনুযায়ী সপ্তাহের শেষ আরও ভয়ঙ্কর হতে পারে দক্ষিণবঙ্গের জন্য। পশ্চিমের জেলাগুলির পাশাপাশি উপকূলবর্তী জেলাতেও শনি ও রবিবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে রবিবার পশ্চিমের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  অর্থাৎ রবিবারের আগে  স্বস্তি নেই।

হাওয়া অফিসের এক্স হ্যান্ডেল অনুযায়ী এদিন গোটা দক্ষিণবঙ্গ জুড়ে ছিল দাবদহ। প্রায় সমস্ত জেলার তাপমাত্র ৩৫ ডিগ্রি সেসলিয়াসের ওপর ছিল। হাওয়া অফিসের ওয়েব সাইটের তথ্য অনুযায়ী কলকাতার তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি। সবথেকে বেশি ৪০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পুরুলিয়ার জন্য। মালদার তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে উত্তরবঙ্গের সমতল ও ডুয়ার্স এলাকার তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রির আশেপাশে। কালিম্পং এ ২৩ আর দার্জিলিং-এ ১৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Arjun Singh: সিসি ক্যামেরার 'চক্রবুহ্য'-এ অর্জুন সিং, প্রশাসনের বিরুদ্ধে অভিযোগে সরব ছেলে পবন

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামিকাল পরিস্থিতি আরও ভয়াবহ হবে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার তাপমাত্রার পারদ থাকবে উর্ধ্বগামী। বাঁকুড়ার তাপমাত্রা ৪১ ডিগ্রি অতিক্রম করতে পারে। শুক্রবার আরও বাড়বে তাপমাত্রা। বাঁকুড়ায় হতে পারে ৪২ ডিগ্রি। কলকাতার তাপমাত্রা থাকবে ৩৯ ডিগ্রি। দুই ২৪ পরগনার তাপমাত্রা ৪০ ডিগ্রির আশেপাশে থারবে। রবিবারেও দক্ষিণবঙ্গের পরিস্থিতির তেমন কোনও উন্নতি হবে না।

Mamata Banerjee: চা পাতা তুলে - চা তৈরি করে উত্তরবঙ্গে জনসংযোগ মমতার, শুনলেন স্থানীয়দের অভাব অভিযোগ

এই অবস্থায় বৃহস্পতিবার থেকে পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবারও পরিস্থিতি একই থাকবে। তবে শনিবার পশ্চিমের জেলার সঙ্গে দুই ২৪ পরগনাতেও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্বমেদিনীপুর, পশ্চিমবর্ধমান ও ঝাড়গ্রামে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিরার উত্তরবঙ্গের পাশাপাশি রাজ্যের সবকটি জেলাতেই বজ্র বিদ্যুৎসহবৃষ্টির পূর্ভাবস দিয়েছে আলিপুর হাওয়া অফিস।

Abhijit Gangopadhyay: বিচারপতির পদ ছেড়ে কেন রাজনীতিতে? তৃণমূলকে টার্গেট করে সোশ্যাল মিডিয়া পোস্ট অভিজিতের

 

Share this article
click me!