পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ইডি আধিকারিক চার্জশিট দিতেই পারেন না, আদালতে দাবি আইনজীবীর

পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ইডি-র তদন্তকারী অফিসারের চার্জশিট দেওয়ার কোনও অধিকারই নেই বলে জানানো হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 13, 2022 2:26 PM IST / Updated: Dec 13 2022, 08:49 PM IST

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ২০২২ সালের জুলাই মাসে গ্রেফতার হয়েছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গত প্রায় ৫ মাস ধরে প্রেসিডেন্সি জেলে বন্দি রয়েছেন তিনি। তাঁর ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে নগদে উদ্ধার হয়েছিল কোটি কোটি টাকা। সেই টাকা উদ্ধারের পরেই গ্রেফতার করা হয়েছিল পার্থ চট্টোপাধ্যায়কে।

একাধিকবার আদালতে নিজের জামিনের জন্য আবেদন জানিয়ে ব্যর্থ হয়েছিলেন পার্থ। এরপর শিক্ষক নিয়োগের দুর্নীতির বিষয়ে তদন্ত আরও এগোলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একাধিক চার্জশিটে উঠে আসে পার্থর নাম। এবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দেওয়া সেই চার্জশিট নিয়েই প্রশ্ন তুললেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। সূত্রের খবর, ইডির চার্জশিটকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে আবেদন করেছেন তিনি। একইসঙ্গে এই মামলা থেকেও অব্যাহতি চেয়েছেন পার্থ।

১২ ডিসেম্বর, সোমবার পিএমএলএ কোর্টে পার্থ চট্টোপাধ্যায়ের তরফে একটি আবেদন জানিয়েছেন তাঁর আইনজীবীরা। এই আবেদনে ওই চার্জশিটকে ‘অবৈধ’ বলে দাবি করা হয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ইডি-র তদন্তকারী অফিসারের চার্জশিট দেওয়ার কোনও অধিকারই নেই বলে জানানো হয়েছে। ইডি-র ২ টি চার্জশিট ও সিবিআই-এর একটি চার্জশিটে এখনও পর্যন্ত পার্থর নাম উল্লেখ করা হয়েছে।

পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট থেকে কোটি কোটি নগদ টাকা উদ্ধার হয়েছিল। এর সঙ্গে উদ্ধার হয়েছিল বিপুল পরিমাণ গয়নাও। ইডি-র চার্জশিটে উল্লেখ করা হয়েছিল, তদন্তকারীদের জেরার মুখে অর্পিতা মুখোপাধ্যায় স্বীকার করেছেন যে, সব টাকা ও গয়না আসলে পার্থ চট্টোপাধ্যায়েরই। পার্থ ও অর্পিতার নামে একাধিক সম্পত্তিরও হদিশ পান কেন্দ্রীয় গোয়েন্দারা। ওই টাকার সঙ্গে নিয়োগ দুর্নীতির কোনও সম্পর্ক রয়েছে কি না, তা জানার জন্য বিস্তারিত তদন্ত চলছিল। এরপর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান মানিক ভট্টাচার্য গ্রেফতার হওয়ার পরে তাঁকে জিজ্ঞাসাবাদ করার পর আদালতে দাখিল করা চার্জশিটে পার্থকে ‘দুর্নীতির মাস্টারমাইন্ড’ বলে দাবি করেছিলেন গোয়েন্দারা।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দাবি, দুর্নীতিতে কোন কাজটা কে করবে, সেই কাজ কীভাবে করা হবে, কী ভাবে একজন প্রার্থীর বদলে অন্য আরেকজন চাকরিতে বহাল হবে, কী ভাবে নম্বর বদল হবে, কে কার থেকে টাকা নেবে, কী ভাবে সেই টাকা তোলা হবে, সেসব পার্থ শুধু জানতেন, তাইই নয়, সম্পূর্ণ পরিকল্পনাটাই নাকি তাঁরই মস্তিষ্কপ্রসূত। চার্জশিটে উঠে এসেছে এই মামলার আরেক অভিযুক্ত মানিক ভট্টাচার্যের সঙ্গে পার্থর কথোপকথনের তথ্যও।


আরও পড়ুন-
প্রধানমন্ত্রী আবাস যোজনায় পাকা বাড়ির মালিকদের নাম কেন? নবান্ন থেকে জেলাশাসকদের কড়া হুঁশিয়ারি মুখ্যসচিবের
সারা ভারত জুড়ে ছড়িয়ে পড়ছে জাল আধার কার্ড, বিশেষ বিশেষ রাজ্য চিহ্নিত করে সমীক্ষার উদ্যোগ কেন্দ্র সরকারের
‘তাওয়াং সীমান্তে চিন সেনার সাথে সংঘর্ষে কোনও ভারতীয় সেনার মৃত্যু হয়নি’, লোকসভায় জানালেন রাজনাথ সিং

Share this article
click me!