Government Employees: সরকারি চাকরিতে অলসতার দিন শেষ, এবার কর্মীদের বেতন থেকে টাকা কেটে নিতে পারে রাজ্য সরকার

শুধু টাকা কেটে নেওয়া নয়, অলস কর্মীদের চাকরি থেকেও ছাঁটাই করে দিতে পারে রাজ্য। 

Sahely Sen | Published : Jan 19, 2024 6:51 AM IST / Updated: Jan 19 2024, 12:34 PM IST

নির্দিষ্ট সময়ের মধ্যে পরিষেবা দেওয়া নিশ্চিত করতে বিগত ১৩ বছর ধরে একাধিক পদক্ষেপ নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার। সেই মর্মে এবার নবান্নের তরফে আরও কঠিন পদক্ষেপ নেওয়া হতে পারে বলে সূত্র মারফৎ জানা যাচ্ছে। 

-
সরকারি কর্মীদের অলসতা বা গাফিলতির কারণে যাতে রাজ্য সরকারের কাছ থেকে সাধারণ মানুষদের পরিষেবা পেতে এতটুকুও সময় নষ্ট না হয়, তার জন্য সরকারি আধিকারিক এবং কর্মীদের বেতন থেকে শাস্তিস্বরূপ ২৫০ টাকা করে কেটে নিতে পারে রাজ্য।  যদিও, এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে, এটা নিয়ে জোরালো চর্চা শুরু হয়ে গেছে প্রশাসনের অন্দরে।


-
বুধবার পরিষেবা প্রদান সংক্রান্ত একটি বৈঠকে এক শ্রেণির আধিকারিক এবং কর্মীদের নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । তাঁদের কারণেই সাধারণ মানুষ নির্দিষ্ট সময়ে মধ্যে পরিষেবা পাওয়া থেকে বঞ্চিত থাকছেন বলে মনে করছেন তিনি। ফলে যাঁরা কাজ করবেন না , তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ হিসেবে প্রয়োজনে তাঁদের টার্মিনেশনের কথাও বলেছেন তিনি। তারপরেই উঠে এসেছে বেতন থেকে ২৫০ টাকা করে কেটে নেওয়ার বিষয়টি।

-

কোনও কর্মীকে টার্মিনেশনের করার জন্য সেন্ট্রাল সার্ভিস রুলের ৫৬ জে ধরার মতো স্টেট সার্ভিস রুলেও নিয়ম চালুর প্রয়োজন। একইভাবে বেতন থেকে ২৫০ টাকা কেটে নেওয়ার বিষয়টি কীভাবে কার্যকার করা হবে, সেটা নিয়েও জোর জল্পনা শুরু হয়েছে। 
 

কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা না দিলে কর্মবিরতির হুমকি দিয়েছেন রাজ্য সরকারি কর্মীদের একাংশ। এই পরিস্থিতিতে বেতন কাটার বিষয়টি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Read more Articles on
Share this article
click me!