সন্দেশখালি মামলায় ধাক্কা খেল মমতার সরকার, দ্রুত শুনানির আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চের সামনে আবেদনটি উল্লেখ করেছিলেন।

Parna Sengupta | Published : Mar 6, 2024 7:55 AM IST

৫ই জানুয়ারি সন্দেশখালিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দলের ওপর হামলা চালায় স্থানীয় জনতা একটি দল। এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টের এই আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিল পশ্চিমবঙ্গ সরকার। এখন সুপ্রিম কোর্ট অবিলম্বে এই আবেদনের শুনানি করতে অস্বীকার করেছে। এর সাথে, আলোচনাও শুরু হয়েছে যে এখন এই মামলার প্রধান অভিযুক্ত এবং তৃণমূল নেতা শেখ শাহজাহানকে সিবিআই দল নিজেদের হেফাজতে নিতে পারে। ২৯ ফেব্রুয়ারি রাজ্য পুলিশ শেখ শাহজাহানকে গ্রেপ্তার করে। শেখ শাহজাহানকে সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না, পশ্চিমবঙ্গ সরকারের আবেদনের প্রতিক্রিয়ায় বলেছেন, "আপনি একটি আবেদন করেছেন। প্রধান বিচারপতি (CJI) মধ্যাহ্নভোজের বিরতির সময় আবেদনগুলি (জরুরি তালিকার জন্য) বিবেচনা করেন। তিনি (সিজেআই) পিটিশনের তালিকা করার আদেশ দেবেন।'' পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চের সামনে আবেদনটি উল্লেখ করেছিলেন।

সিবিআই তদন্ত চায় না পশ্চিমবঙ্গ সরকার

সিনিয়র অ্যাডভোকেট সিংভি বলেছেন যে কেন্দ্রীয় তদন্ত সংস্থা অর্থাৎ সিবিআই তদন্ত হস্তান্তরের জন্য হাইকোর্টের আদেশের সাথে অবিলম্বে সম্মতি চায়। রাজ্য সরকার মঙ্গলবার সন্ধ্যায় জরুরি শুনানির জন্য আবেদনের কথাও উল্লেখ করেছিল। সুপ্রিম কোর্টের বেঞ্চ রাজ্য সরকারের আইনজীবীকে বিষয়টি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সামনে রাখতে বলেছিল।

ইডি এবং পশ্চিমবঙ্গ সরকার উভয়ই একক বেঞ্চের আদেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক আপিল দাখিল করেছিল যে ১৭ জানুয়ারি, ইডি আধিকারিকদের উপর ভিড় হামলার তদন্তের জন্য সিবিআই এবং রাজ্য পুলিশের একটি দল নিযুক্ত করা হয়েছিল। জয়েন্ট স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা SIT গঠনের আদেশ দেওয়া হয়েছিল। ।

ইডি চায় মামলার তদন্ত শুধুমাত্র সিবিআইকে হস্তান্তর করা হোক, যেখানে রাজ্য সরকার শুধুমাত্র পুলিশকে তদন্ত করার অনুরোধ করেছে। কলকাতা হাইকোর্ট, ইডি-র অনুরোধ গ্রহণ করে, নির্দেশ দিয়েছিল যে তৃণমূল কংগ্রেস নেতা শাহজাহান শেখকে কেন্দ্রীয় সংস্থার কাছে হস্তান্তর করা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!