নন্দিনী চক্রবর্তীর পর কে হবেন রাজ্যপাল আনন্দ বোসের সচিব? নবান্নের তরফে পাঠানো হল ৩ জনের নাম

নন্দিনীর পরে কে আসীন হবেন রাজ্যপালের সচিব পদে? সেই জল্পনার মধ্যেই এবার প্রস্তাবিত নাম পাঠাল নবান্ন।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 4:29 AM IST

নয়া রাজ্যপাল সিভি আনন্দ বোস পশ্চিমবঙ্গের রাজ্যপাল হয়ে আসার কিছুদিন পরেই তাঁর সচিবের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে আইএএস নন্দিনী চক্রবর্তীকে। সেই নিয়ে জলঘোলা হয়েছিল বাংলার রাজনীতিতেও। কিন্তু, নন্দিনীর পরে কে আসীন হবেন রাজ্যপালের সচিব পদে? সেই জল্পনার মধ্যেই এবার প্রস্তাবিত নাম পাঠাল নবান্ন।

নবান্ন সূত্রে খবর, রাজ্যপালের কাছে পাঠানো তালিকায় তিনজনের নাম দেওয়া হয়েছে। অত্রি ভট্টাচার্য, বরুণ রায় এবং অজিতরঞ্জন বর্ধন। নিয়ম অনুযায়ী, এই তিন জনের মধ্যে থেকেই একজনকে সচিব হিসাবে বাছাই করে নেবেন রাজ্যপাল। বিজেপি নেতা শুভেন্দু অধিকারী এবং সুকান্ত মজুমদারের সাথে আলোচনার পরদিনই সচিব পদ থেকে বাদ দেওয়া হয়েছিল নন্দিনী চক্রবর্তীকে। বিজেপির অভিযোগ ছিল, নন্দিনী চক্রবর্তী রাজ্যের শাসকদল তৃণমূলের স্বপক্ষে রয়েছেন এবং রাজ্যপালকে প্রভাবিত করার চেষ্টা করছেন। তাঁকে সরানোর পর এবার সিভি আনন্দ বোস নবান্নের পাঠানো তালিকা থেকে কাকে নিজের প্রধান সচিব হিসাবে বেছে নেন, সেটাই এখন ক্রমশ প্রকাশ্য।

নবান্নের পাঠানো তিনটি নাম থেকেই রাজ্যপাল কাউকে বেছে নেবেন, নাকি অন্য কাউকে খুঁজে নেবেন, সেদিকটি নিয়েও জল্পনা রয়েছে। এই মুহূর্তে অত্রি ভট্টাচার্য সুন্দরবন উন্নয়নের অতিরিক্ত মুখ্যসচিব, বরুণকুমার রায় শ্রম দফতরের সচিব এবং উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের সচিব পদে রয়েছেন অজিতরঞ্জন বর্ধন।

রাজ্যের একাধিক দফতরের সচিব পদ সামলানোর অভিজ্ঞতাসম্পন্ন নন্দিনী চক্রবর্তী ছিলেন রাজ্যপালের প্রধান সচিব। লা গণেশন যখন কিছু সময়ের জন্য বাংলার রাজ্যপাল হিসাবে এসেছিলেন, তখন থেকেই নন্দিনী চক্রবর্তী এই পদে ছিলেন। রাজভবন তাঁকে অব্যাহতি দেওয়ার পর নবান্ন তাঁকে ছাড়পত্র দেয়। বর্তমানে তিনি পর্যটন দফতরের প্রধান সচিবের দায়িত্বে আসীন হয়েছেন। তাঁর আগে বাংলার রাজ্যপালের সচিবের পদের দায়িত্ব সামলেছেন সুনীলকুমার গুপ্তা। এবার কে এই পদে বসে তা নিয়ে চলছে জোর জল্পনা।

আরও পড়ুন-
Nagaland Meghalaya Elections : সোমবার নাগাল্যান্ড-মেঘালয়ে বিধানসভা ভোট, প্রথমবার ময়দানে কতটা কঠিন হবে তৃণমূলের লড়াই?
ফেব্রুয়ারির শেষে এসে কোন শহরে বাড়ল জ্বালানির দাম? দেখে নিন সোমবারের পেট্রোল-দর
কলকাতায় কমল সর্বনিম্ন তাপমাত্রা, তবে বেলা বাড়লেই হু হু করে চড়বে পারদ

Share this article
click me!