বস্ত্র শিল্পের উন্নতির জন্য বড় উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের, উদ্যোগপতিদের সাহায্যে টেক্সটাইল পার্ক খোলার পরিকল্পনা

শিল্পে বড়সড় বিনিয়োগ ঘটলে রাজ্যে ৩ বছরে কয়েক লক্ষ কর্মসংস্থানের সুযোগ আসবে বলে মনে করছে প্রশাসন।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 9:15 AM IST / Updated: Jan 30 2023, 06:45 AM IST

পশ্চিমবঙ্গে বস্ত্র শিল্পের উন্নতির জন্য নয়া ভাবনা রাজ্য সরকারের। বস্ত্র তালুক বা টেক্সটাইল পার্ক খোলার সিদ্ধান্ত নিল নবান্ন। ক্ষুদ্র-ছোট ও মাঝারি শিল্প (এমএসএমই) দফতর সূত্রের খবর, বস্ত্রশিল্পে বিনিয়োগের জন্য অনেক উদ্যোগপতিই আগ্রহী আছেন। সেজন্য, এই ক্ষেত্রে বড় অঙ্কের বিনিয়োগ এবং কর্মসংস্থানের সুযোগ রয়েছে বলে মনে করছে নবান্ন।

২০০ একর জমির ওপর বস্ত্র তালুক গড়ে তোলার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। এখনও অবদি পশ্চিম মেদিনীপুরের শালবনি, দুর্গাপুর এবং আসানসোলে জমি চিহ্নিত করা হয়েছে। আগামী তিন বছরে সেখানে ২০০০ কোটি টাকা বিনিয়োগ এবং ৩০ হাজার কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে বলে সরকারি সূত্রের দাবি।

বস্ত্রশিল্পের সম্ভাবনা নিয়ে শনিবারই একটি কর্মশালার আয়োজন করেছিল এমএসএমই দফতর। সূত্রের খবর, প্রায় সাড়ে ছ’শো জন উদ্যোগপতি যোগ দিয়েছিলেন সেখানে। বস্ত্রশিল্পকে সামনে রেখে রাজ্য যে পদক্ষেপগুলি আগামী দিনে করতে চাইছে, তার ব্যাখ্যাও দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। প্রশাসনিক সূত্রের বক্তব্য, স্কুল পড়ুয়াদের পোশাক বানানোর জন্য এখনও পর্যন্ত ৮০০টি বিদ্যুৎচালিত তাঁতের মাধ্যমে ১ কোটি মিটার কাপড় তৈরি করা হচ্ছে। 

আগামী দিনে বাংলায় এক বছরে ৪ কোটি মিটার কাপড় উৎপাদনের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। সরকারের দাবি, হাওড়ায় হোসিয়ারি পার্কের আয়তন ১৫ লক্ষ বর্গফুট থেকে বাড়িয়ে ৮০ লক্ষ বর্গফুট করা হবে। তাতে আরও ৫০০০ কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে সেখানে ৪ লক্ষ কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে বলেও দাবি করা হয়েছে।

আরও পড়ুন-

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইরান, শতাধিক মানুষ আহত, প্রাণ হারিয়েছেন ৭ জন

পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে মিড ডে মিল কতটা স্বাস্থ্যকর? খতিয়ে দেখতে রবিবারই আসছে কেন্দ্রীয় দল
‘বাংলার মানুষদের আমি ভালোবাসি’, ছুটির সকালে স্ত্রীকে নিয়ে দক্ষিণেশ্বর মন্দিরে রাজ্যপাল সিভি আনন্দ বোস

Share this article
click me!