উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়ের সহায় সি ভি আনন্দ বোস, ১৬টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল

১ অগস্ট ঘোষণা করা হয়েছিল যে, রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপালই আপাতত জরুরি পরিস্থিতিতে উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলির প্রশাসনিক দায়িত্ব পালন করবেন। তারপরেই রবিবার ১৬টি উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়েই অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল।

Sahely Sen | Published : Sep 4, 2023 8:01 AM IST / Updated: Sep 04 2023, 01:34 PM IST

উপাচার্যের অভাব নিয়েই চলছিল পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়, তেমন ১৬টি শিক্ষাক্ষেত্রে এবার অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস। দরকার হলে যেকোনও বিশ্ববিদ্যালয়ে উপচার্যের ভূমিকা পালন করবেন বলে আশ্বাস দিয়েছিলেন আচার্য আনন্দ বোস। তারপরেই, ৩ সেপ্টেম্বর রবিবার রাতে জানিয়ে দেওয়া হয় যে, রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয়ে  অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করা হচ্ছে।

প্রেসিডেন্সি অথবা বর্ধমান বিশ্ববিদ্যালয়-সহ ১৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য না থাকায় বিভিন্ন অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন অধ্যক্ষ এবং ছাত্র ছাত্রীরা। প্রাক্তন উপাচার্যরা বলেছিলেন, এই অভাবে আদতে শিক্ষার্থীদের বিশাল ক্ষতি হচ্ছে। ডিগ্রি, সার্টিফিকেট পেতে বা উঁচু স্তরের কাজকর্মেও সমস্যা হচ্ছে। এই মতামতের পরে ৩১ অগস্ট ঘোষণা করা হয়েছিল যে, রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপালই আপাতত জরুরি পরিস্থিতিতে উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলির প্রশাসনিক দায়িত্ব পালন করবেন। এই ঘোষণা সম্পর্কে অবশ্য বিতর্কও তৈরি হয়েছিল শিক্ষা দফতরে। তারপরেই রবিবার  ১৬টি উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়েই অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে দায়িত্ব পেয়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য তথা প্রাক্তন বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়। একই ব্যক্তির হাতে দু’টি বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব আরোপিত হয়েছে। ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির দায়িত্ব পেয়েছেন রাজকুমার কোঠারি, উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে দেবব্রত বসু, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে গৌতম চক্রবর্তী, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পেয়েছেন ইন্দ্রজিৎ লাহিড়ী। মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজির মাথায় বসানো হয়েছে তপন চক্রবর্তীকে। ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিম্যাল অ্যান্ড ফিসারিজ সায়েন্সেসের দায়িত্ব পেয়েছেন শ্যামসুন্দর দানা।

আরও পড়ুন- 

Jasprit Bumrah News: বুমরা পরিবারে নতুন সদস্য যোগ, যশপ্রীত-সঞ্জনার নতুন জীবনে দীনেশ কার্তিকের বিশেষ উপদেশ
Yash Nusrat: গায়ে নেই জামা, কখনও স্পষ্ট উষ্ণ বিকিনি! যশ নুসরতের ‘হট’ ছবিতে উন্মাদ টলিপাড়া

প্রত্যেকদিন স্নান করার পরে অবশ্যই পালন করুন বিশেষ ৩টি নিয়ম, অল্প দিনেই ঘটবে সৌভাগ্যের আগমন

Share this article
click me!