বড়দিনের আগেই সুখবর, শুক্রবার ভোর থেকেই চালু হল সাঁতরাগাছি ব্রিজ

উৎসবের মরশুমে যানজট জনিত কারণে কোনও অপ্রিতীকর ঘটনা যাতে না ঘটে সেই কারণেই যুদ্ধকালীন তৎপরতায় সারাণ হয়েছে ব্রিজ।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 9:14 AM IST

প্রায় মাস খানেকের ভোগান্তি শেষে স্বস্তি। বড়দিনের মুখেই ফেল চালু হল সাঁতরাগাছি ব্রিজ। শুক্রবার যান চলাচল শুরু হল এই ব্রিজে। এদিন ভোর পাঁচটা থেকেই স্বাভাবিকভাবে যান চলাচল শুরু হয়েছে। উৎসবের মরশুমে শহরে প্রবেশের এই অন্যতম গুরুত্বপূর্ণ সেতু খোলায় স্বস্তির নিঃশ্বাস ফেলছে শহরবাসী। পাশাপাশি ২৫ ডিসেম্বরে যানযটও অনেকটাই এড়ানো যাবে বলে আশা করা হচ্ছে। রাত ১১টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত কিছু সংখ্যক ছোট গাড়ির যাতায়াত করার অনুমতি থাকলেও পণ্যবাহী গাড়ির যাতায়াত একেবারে বন্ধ ছিল। যার ফলে চরম ভোগান্তির মুখে পড়তে হত যাত্রীদের। উৎসবের মরশুমে যানজট জনিত কারণে কোনও অপ্রিতীকর ঘটনা যাতে না ঘটে সেই কারণেই যুদ্ধকালীন তৎপরতায় সারাণ হয়েছে ব্রিজ।

পোস্তা দুর্ঘটনার পর থেকেই শহরের প্রতিটি গুরুত্বপূর্ণ বিজ্রের বিশেষ যত্ন নেওয়া হয়। নিয়ম করে চলে স্বাস্থ্য পরীক্ষা ও রক্ষণাবেক্ষণের কাজ। সাঁতরাগাছি ব্রিজ শহরে প্রবেশ করার অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তা। প্রত্যেকদিন গাড়ির চাপও থাকে প্রচুর। রীতিমত বেহাল অবস্থা ছিল এই ব্রিজের। উৎসবের মরশুমে কোনও রকমের অপ্রিতীকর ঘটনা এড়াতে গত ১৯ নভেম্বর থেকে ব্রিজের রক্ষণাবেক্ষণের কাজ শুরু হয়। সেইমত বন্ধ থাকে ব্রিজের উপর যান চলাচল। এরইমধ্যে বড়দিনের আগে কাজ শেষ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্দেশ অনুযায়ী কাজের গতিও বাড়ানো হয়। অবশেষে আজ ২৫ ডিসেম্বরের আগেই ব্রিজ পুনরায় চালু হবে বলে জানালেন পুর্তমন্ত্রী পুলক রায়।

অন্যদিকে বড়দিনের আগে আলোয় সেজে উঠছে গোটা শহর। ২৫-এর আগে থেকেই শহরে শুরু হয়েছে ক্রিসমাস ফেস্টিভ্যালও। ১৬ ডিসেম্বর শুক্রবার, সাংবাদিক বৈঠকে দ্বাদশ তম ক্রিসমাস ফেসটিভ্যালের ঘোষণা করেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়। এইদিন সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মারিয়া ফারনান্ডেজ, এন্ড্রুও স্কল্ট, প্রমোদ ভান্ডারী জি এম পার্ক হোটেল , সৌমিত্র মোহন-সহ আরও অনেকে। আগামী ২১ ডিসেম্বর পার্কস্ট্রিটের এলিয়ান পার্কে বিকেল ৪.৩০ নাগাদ অনুষ্ঠানের শুভ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেয়র ফিরহাদ হাকিম, মুখ্যসচিব হরি কৃষ্ণ দিবেদী, বাবুল সুপ্রিয়, ডেরেক ওব্রায়ন, স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা। এছাড়াও ছিলেন কলকাতার বিশপ পরিতোষ ক্যানিং, আর্চবিশপ থমাস দিসুজা, নগরপাল বিনীত কুমার গোয়াল, সেক্রেটারি, ট্যুরিজম সৌমিত্র মোহান। ২১ তারিখ থেকে শুরু করে আগামী ৬ জানুয়ারি পর্যন্ত চলবে এই ফেস্টিভ্যাল। বো ব্যারাক এবং পার্কস্ট্রিটে আলোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন - 

বড়দিনেও দেখা নেই শীতের, বছর শেষেও কি অধরাই থাকবে কনকনে ঠান্ডার আমেজ?

২০২১-এর বড়দিনে পার্ক স্ট্রিটে ভিড় করেছিলেন ৪ লক্ষ মানুষ, ২০২২-এ আগে থেকেই ভিড় ঠেকানোর প্রস্তুতি পুলিশ মহলে

কোভিড নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্যমন্ত্রীর উচ্চ পর্যায়ের বৈঠক, দেশে আবারও কি বড় ধরনের নিষেধাজ্ঞা জারি হতে যাচ্ছে?

Share this article
click me!