শূন্য পেয়েও মিলেছে চাকরি! আজই বিকেল ৩টের মধ্যে আদালতে জমা দিতে হবে 'ভুয়ো শিক্ষাকর্মী'দের যাবতীয় তথ্য

বৃহস্পতিবার শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার শুনানি ছিল বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে। কিন্তু এদিন শুনানিতে এমন অবাক করা তথ্য সামনে আসবে তা কেউ কল্পনাও করতে পারেননি।

Web Desk - ANB | Published : Dec 22, 2022 8:15 AM IST

শূন্য পেয়েও মিলেছে চাকরি! শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার সামনে এল আরও এক নতুন তথ্য। বৃহস্পতিবার হাইকোর্টে 'ভুয়ো শিক্ষাকর্মী' তত্ত্ব তুলে ধরলেন সিবিআই-এর আইনজীবী। তাঁর অভিযোগ, ওএমআর শিটে এক নম্বরও পাননি অথচ চাকরি মিলেছে, স্কুলে বহালতবিয়তে চাকরিও করছেন একাধিক 'ভুয়ো শিক্ষাকর্মী'। আইনজীবীর কথা বিস্মিত করেছে বিচারপতিকেও অবিলম্বে অভিযুক্তদের স্কুল থেকে বের করে দেওয়ার নির্দেশও দিয়েছেন তিনি। বৃহস্পতিবার শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার শুনানি ছিল বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে। কিন্তু এদিন শুনানিতে এমন অবাক করা তথ্য সামনে আসবে তা কেউ কল্পনাও করতে পারেননি। সিবিআইয়ের বক্তব্য শুনে বিচারপতি বলেন,'চিৎকার করে বলুন যাতে সবাই শুনতে পায় আদতে কী ঘটেছিল। শূন্য পেয়ে চাকরি, সর্বনাশ!

বৃহস্পতিবার বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে শুনানি ছিল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার। এদিনের শুনানিতে সিবিআই-এর আইনজীবী মোট ১৬৯৮ জনকে বেআইনিভাবে চাকরি দেওয়ার অভিযোপ জানান। তাঁর বক্তব্য এই ১৬৯৮ জন ওএমআর শিটে কোনও নম্বরই পাননি। উত্তরপত্রে শূন্য থাকা সত্ত্বেও বেআইনিভাবে নম্বর বাড়িয়ে প্রার্থীদের চাকরি দেওয়া হয়েছে। এরপর এই অভিযুক্ত শিক্ষাকর্মীদের অবিলম্বে স্কুল থেকে বার করে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি। বৃহস্পতিবারই বিকেল ৩টের মধ্যে পর্ষদকে এই সমস্ত 'ভুয়ো শিক্ষাকর্মী কোন স্কুলে কর্মরত ও তাঁদের যাবতীয় তথ্য আদালতে জমা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি বসু। পাশাপাশি এই সমস্ত স্কুলের শিক্ষকদেরকেও অভিযুক্তদের আর স্কুলে না ঢুকতে দেওয়ার নির্দেশ দেন তিনি।

এখানেই শেষ নয় বেতনও ফিরিয়ে দিতে হবে অভিযুক্ত শিক্ষাকর্মীদের। বিচারপতি বসু বলেছেন,'শিক্ষা দফতরকে বলুন হিসাব করতে, এই কর্মীদের এখন পর্যন্ত কত টাকা বেতন দেওয়া হয়েছে, সব ফেরত নেওয়া হবে।' পর্ষদের পক্ষ থেকে অভিযুক্ত ১৬৯৮ জনের বিস্তারিত তথ্য আদালতে জমা দেওইয়ার জন্য একদিন সময় চাওয়া হয়েছিল। কিন্তু সেই আবেদন খারিজ করে আদালত। ডিজিটালের যুগে তথ্য জোগাড় করা এমন কিছু কঠিন ব্যপার নয় বলে বিকেল ৩টের মধ্যেই যাবতীয় তথ্য জমা দিতে হবে বলে জানিয়ে দেন বিচারপতি বসু।

আরও পড়ুন - 

আর কয়েকদিন পরেই শুরু হবে গঙ্গাসাগরে পুণ্যস্নান, নবান্নে গুরুত্বপূর্ণ বার্তা দিলেন মমতা

দিল্লি হাইকোর্টের দ্বারস্থ অনুব্রত, জিজ্ঞাসাবাদ করার মামলায় বদল হল বিচারপতির বেঞ্চ

কাঁথিতে শিক্ষক সংগঠনের ভোটে ব্যাপক জয় পেল বিজেপি, উল্লেখযোগ্যভাবে দ্বিতীয় স্থানে রইলেন বাম প্রার্থী

Share this article
click me!