আগামী সপ্তাহেই পশ্চিমবঙ্গে খুলে যাচ্ছে সমস্ত স্কুল, বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর

পশ্চিমবঙ্গ সরকারের তরফে প্রচণ্ড গরম এবং ভয়ঙ্কর তাপপ্রবাহের কারণে গ্রীষ্মের ছুটি এবছর এগিয়ে দেওয়া হয়েছিল।

Web Desk - ANB | Published : May 31, 2023 6:29 AM IST / Updated: May 31 2023, 12:00 PM IST

পশ্চিমবঙ্গে সমস্ত রাজ্যসরকারি স্কুলগুলি এবছর খুলে যাচ্ছে জুন মাসের একেবারের শুরুর দিকেই। মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে স্কুল খোলার তারিখ ঘোষণা করে দিল স্কুল শিক্ষা দফতর। স্কুলের প্রধানদের বক্তব্য, পশ্চিমবঙ্গে সাধারণত ২৪ মে থেকে ৪ জুনের মধ্যে গ্রীষ্মের ছুটি নির্ধারিত হয়। তবে, এই বছর অতিরিক্ত গরমের কারণে দুই দফায়, স্কুলগুলিতে ছুটি দেওয়া হয়েছিল। পড়াশোনার খামতি মিটিয়ে দেওয়ার জন্য শিশুদের অবিলম্বে স্কুলে ফিরিয়ে আনা প্রয়োজন। সেই কথা মাথায় রেখে এবার স্কুলে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

স্কুল শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, গরমের ছুটির পর মাধ্যমিক স্কুলগুলি খুলে যাবে ৫ জুন, অর্থাৎ সোমবার থেকে। ওই দিন থেকেই পূর্ণ দিবস ক্লাস শুরু হবে উচ্চ বিদ্যালয়গুলিতে। তবে, শিশুদের জন্য ২ দিন বাড়তি ছুটি থাকছে। প্রাথমিক বিদ্যালয়গুলি খুলছে তার ২ দিন পরে। অর্থাৎ, ৭ জুন, বুধবার থেকে ক্লাস করতে আসবে শিশুরা।

তবে, অন্যান্য বোর্ডের বেসরকারী স্কুল যেমন, CBSE এবং CISCE বোর্ডের স্কুলগুলি তাদের ক্যালেন্ডার অনুসারে জুন মাসের শেষের দিকে খুলবে, কারণ পশ্চিমবঙ্গ সরকারের মতো এই বোর্ডগুলিতে গরমের ছুটি ২ মে তারিখ থেকে শুরু করে দেওয়া হয়নি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে প্রচণ্ড গরম এবং ভয়ঙ্কর তাপপ্রবাহের কারণে গ্রীষ্মের ছুটি এবছর এগিয়ে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন-

দেশের প্রায় দেড়শ’টি মেডিক্যাল কলেজের বিরুদ্ধে বেনিয়মের অভিযোগ, স্বীকৃতি চলে যাওয়ার আশঙ্কা
‘মোদীজি ঈশ্বরকেও বুঝিয়ে দেবেন যে ব্রহ্মাণ্ড কীভাবে চলে’, আমেরিকার সভা থেকে ফের সরব রাহুল গান্ধী

১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার কুন্তল ঘোষের ‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয়কৃষ্ণ ভদ্র

Share this article
click me!