২০২৪ সালের নির্বাচন কংগ্রেসের সঙ্গে এই শর্তেই জোট হতে পারে, নবান্নে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

২০২৪ সালের নির্বাচনে কংগ্রেসকে জোট বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে দিলেন শর্তও। মমতার কথায় কংগ্রেস পেতে পারে ২০০টি আসন।

 

Web Desk - ANB | Published : May 15, 2023 3:18 PM IST

কংগ্রেসের কর্ণাটক জয়ের পর কিছুটা হলেও মমতা বন্দ্যোপাধ্যায় সুর নরম করেছেন শতাব্দী প্রাচীন দলের ওপর। কারণ সোমবার মমতা নবান্নে শর্ত সাপেক্ষে কংগ্রেসকে সমর্থন করার কথা বলেছেন। অর্থাৎ ২০২৪ সালের নির্বাচনে কংগ্রেস আর তৃণমূল কংগ্রেসকে আবারও কাছাকাছি আসতে দেখা যাবে বলেও মনে করছে রাজনৈতিক মহল। এদিন মমতা ২০২৪ সালের লোকসভা নির্বাচনের লড়াইয়ে বিরোধী ঐক্যের সম্ভাব্য কৌশল কী হতে পারে তা নিয়ে তাঁর স্পষ্ট মতামত জানিয়েছেন। পাশাপাশি কর্ণাটকের মানুষদেরও তিনি ধন্যবাদ জানিয়েছেন। ভোটের ফল প্রকাশের দিনে অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসের নাম না করেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কংগ্রেস যেখানে শক্তিশালী সেখানেই তাদের লড়াই করতে হবে। বাকি রাজনৈতিক দলগুলি তাদের সমর্থন জানাবে। কিন্তু এই সমর্থন পাওয়ার জন্য অন্যত্র কংগ্রেসকে বাকি রাজনৈতিক দলগুলিকে সমর্থন করতে হবে। মমতার বন্দ্যোপাধ্যায় এই মন্তব্যে পরিষ্কার যে আসন ভাগাভাগির এই সূত্র অনুযায়ী আঞ্চলিক দলগুলিকে তারা যে রাজ্যে প্রতিষ্ঠিত সেখানে কংগ্রেসকে জায়গা ছেড়ে দিতে হবে।

এদিন মমতা বলেন , এটা কোনভাবেই হতে পারে না যে তৃণমূল কংগ্রেস কর্ণাটকে কংগ্রেসকে সমর্থন করবে আর বাংলায় কংগ্রেস তৃণমূলের বিরুদ্ধে যাবে। তিনি আরও বলেন, ভাল কিছু পাওয়ার জন্য কংগ্রেসকেও কিছু ত্যাগ করতে হবে। তৃণমূল সুপ্রিম আরও বলেন, তৃণমূল কংগ্রেসের হিসেব অনুযায়ী কংগ্রেস দেশের ২০০ টি আসনে শক্তিশালী। উত্তর প্রদেশের কংগ্রেসের থেকে এগিয়ে রয়েছে রয়েছে অখিলেশ যাদব। সেখানে কংগ্রেসের অবশ্যই সমাজবাদী পার্টিকে সমর্থন করা উচিৎ। তবে কংগ্রেস যে উত্তর প্রদেশের প্রার্থী দেবে না তা তিনি বলছেন না বলেও জানিয়েছেন। তাঁর কথায় সেখানে অশিলেশের সঙ্গে আলোচনা করেই কংগ্রেসকে প্রার্থী দিতে হবে। এই সব বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলেও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আগেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ভারতের বিরোধীদের উচিৎ তাদের নিজ নিজ রাজ্য শক্তিশালী দলকে একত্রিত করা আর সমর্থন করা। যে কোনও অঞ্চলে যে দল শক্তিশালী তাকে সমর্থন করা। যেমন দিল্লিতে আপ শক্তিশালী , পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস, বিহারে জেডিইউ আর আরজেডি। এদেরই অন্যদের সমর্থন করতে হবে বলেও মন করেন তিনি। ২০২৪ সালের নির্বাচনে বিজেপির বিরুদ্ধে সার্বিক জোটের কথাও বলেন মমতা  বন্দ্যোপাধ্যায়।কর্ণাটকে কংগ্রেস বিরাট জয় অর্জন করেছে।

Read more Articles on
Share this article
click me!