উত্তর-দক্ষিণ দুই বঙ্গেই দুর্গাপুজোর আগে বৃষ্টি, কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

আলিপুর আবহাওয়া অফিস যা বলছে, সেই পূর্বাভাস অবশ্য দুর্গাপুজোর শিল্পী বা পুজোর দোকানীদের পক্ষে খুব-একটা অনুকূল নয়। 

Sahely Sen | Published : Sep 7, 2022 4:50 PM IST

পুজোর ঢাকে কাঠি পড়ে গেছে সেপ্টেম্বরের ১ তারিখ থেকেই। বাংলা জুড়ে হইহই রব, বাঁধা হচ্ছে পুজোমণ্ডপের আবরণ। প্রতিমা শিল্পীরাও মন দিয়েছেন ঠাকুর শুকোনোর কাজে। কিন্তু, আলিপুর আবহাওয়া অফিস যা বলছে, সেই পূর্বাভাস অবশ্য শিল্পী বা পুজোর দোকানীদের পক্ষে খুব-একটা অনুকূল নয়।

আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই মুহূর্তে ঝার্সিকোটা হয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে মৌসুমী বায়ু। পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরের ওপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। আবহাওয়াবিদরা আশা করছেন যে, আগামী ২৪ ঘণ্টায় এই ঘূর্ণাবর্তটি একটি নিম্নচাপে পরিণত হবে। এর ফলে আজ সহ আগামী ২ দিন অর্থাৎ, সেপ্টেম্বর মাসের ৭,৮, ৯ তারিখ, টানা তিন দিন যেমন বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত হচ্ছে,  তেমনই বৃষ্টিপাত চলবে। 

দিনের বেলা তাপমাত্রার পারদ ওপরের দিকেই থাকবে, বাতাসে আর্দ্রতার পরিমাণও বেশি থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ফলে, গরমের হাঁসফাঁস থেকে এখনই রেহাই পাচ্ছেন না দক্ষিণ বঙ্গবাসী। শহরের এক একটি অঞ্চলে বিভিন্ন সময়ে বিক্ষিপ্ত বৃষ্টির সাথে সাথে চলতে থাকবে বজ্রপাতও। 

১০ তারিখ থেকে একটু বৃষ্টি বাড়বে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।  ১১ তারিখে আরও বাড়তে পারে বৃষ্টি। চলতি সপ্তাহেই ১২, ১৩ তারিখ পর্যন্ত টানা বৃষ্টি চলার সম্ভাবনা রয়েছে। ১০, ১১, ১২, এই তিন দিন উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম এই পাঁচটি জেলার কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বৃষ্টির সঙ্গে বাজ পড়ার আশঙ্কাও রয়েছে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে বৃষ্টি অনেকটাই কমে গেছে। উত্তরবঙ্গে এখন যেমন বৃষ্টি হচ্ছে, বাজ পড়ার সাথে সাথে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উত্তর ও দক্ষিণ উভয় বঙ্গেই বর্তমানে ভারী বৃষ্টির সতর্কবার্তা বিশেষ নেই। ১০, ১১ এবং ১২ এই তিন দিন ভারী বৃষ্টির দরুন দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলাজুড়ে যে দুর্গাপুজোর প্রস্তুতি চলছে, তার কাজে একটু ব্যাঘাত ঘটতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 


আরও পড়ুন-
আত্মপ্রত্যয়ের স্ফুরণ ছড়িয়ে দিতে চোরবাগান সার্বজনীনের থিম ‘অন্তর্শক্তি’, সম্মান জানাল স্বয়ং ইউনেস্কো 
বাগুইআটিতে নিহত ছাত্রদের বাড়িতে মন্ত্রী সুজিত বসু ও বিধাননগরের সিপি, তদন্তে নামলেন সিআইডি কর্তারাও 
সিবিআইয়ের পরেই ইডি, মন্ত্রী মলয় ঘটককে একের পর এক কেন্দ্রীয় সংস্থার তলব চিঠি

Share this article
click me!