দিঘার জগন্নাথ ধামের নির্মাণ কাজ জোর কদমে শুরু, প্রথম পুজো দেবেন মমতা

দিঘায় জগন্নাথ ধাম উপহার দিতে চলেছেন মমতা। ২০২৩ সালের মধ্যেই এবার দিঘায় নতুন আকর্ষণ হতে চলেছে জগন্নাথ ধাম। ভিত্তি প্রস্তরের মধ্য দিয়ে এবার শুভ সূচনা হয়েছে। 

Web Desk - ANB | Published : May 4, 2022 4:43 AM IST / Updated: May 04 2022, 11:11 AM IST

দিঘায় জগন্নাথ ধাম উপহার দিতে চলেছেন মমতা। ২০২৩ সালের মধ্যেই এবার দিঘায় নতুন আকর্ষণ হতে চলেছে জগন্নাথ ধাম। আর এবার ভিত্তি প্রস্তর স্থাপনের মধ্যে দিয়ে জগন্নাথ ধামের কাজ শুরু হয়েছে। তৃণমূল নেতৃত্বের দাবি, কথা দিয়ে কথা রেখেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। উল্লেখ্য, দিঘা সফরে আসা পর্যটক এবং স্থানীয়দের কথা ভেবে দিঘায় জগন্নাথ ধাম গড়ে এবং সাংষ্কৃতিক কেন্দ্র গড়ে তোলার কথা ঘোষণা করেছিলেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। সেই মতোই অক্ষয়তৃতীয়ায় ভিত্তি প্রস্তরের মধ্য দিয়ে এবার শুভ সূচনা হয়েছে।

 মঙ্গলবার এক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিঘায় জগন্নাথ ধামের ভিত্তি প্রস্তর স্থাপনের কাজের শুভ সূচনা করলেন রাজ্যের মৎসমন্ত্রী তথা রামনগরের বিধায়ক অখিল গিরি। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা শাসক পূর্ণেন্দু মাজি। জেলা পরিষদের সভাপতি দেবব্রত দাস সহ অন্যান্যরা।  রাজ্যের মৎসমন্ত্রী অখিল গিরি বলেছেন, তাঁদের সরকার যা বলে, তাই করে দেখায়। আমফান এবং ইয়াস ঘূর্ণিঝড় যেভাবে দিঘার সমুদ্র উপকূলকে ভগ্নস্তূপে পরিণত করেছিল, তা থেকে উদ্বার করে সুন্দর রাস্তা, সেতু নির্মাণ যেমন করা হয়েছে, তেমনই দিঘায় জগন্নাথ ধাম গড়ে এবং সাংষ্কৃতিক কেন্দ্র গড়ে তোলার কথা ঘোষণা করেছিলেন   রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। মুখ্যমন্ত্রী যে কথা রাখেন , তার বড় উদাহরণ এটাই। তিনি আরও বলেন, ইতিমধ্য়েই হিটকো সংস্থা দ্রুততার সঙ্গে বাউন্ডারি কাজ শেষ করেছে। অক্ষয় তৃতীয়ার পূর্ণ তিথিতে ভিত্তি প্রস্তরের মধ্যে দিয়ে মন্দির নির্মাণের কাজ শুরু হয়ে গিয়েছে। অক্ষয় তৃতীয়ার পূণ্য তিথিতে  ভিত্তি প্রস্তর স্থাপনের মধ্য দিয়ে মন্দির নির্মাণের কাজ শেষ শুরু হয়ে গিয়েছে। যেভাবে কাজ এগোচ্ছে , তাতে ২০২৩ সালের জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যেই কাজ শেষ হবে। দিঘায় জগন্নাথ ধামে প্রথম পুজো দেবেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, আগামী ২৪ ঘন্টা অবধি বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, তাপমাত্রা কি ফের বাড়বে

আরও পড়ুন, ভয়াবহ আগুন শ্যামবাজারে, প্রাণের ঝুঁকি নিয়ে বৃদ্ধাকে তিনতলা থেকে পিঠে চাপিয়ে উদ্ধার করলেন ওসি

 প্রসঙ্গত, পুরীর ধাঁচেই জগন্নাথ মন্দির হতে চলেছে দিঘায়। প্রথম পদক্ষেপে রাজ্য সরকার এই প্রকল্পে ২০০ কোটি টাকা অনুদান দিয়েছে। বহুদিন আগেই এলাকা পরিদর্শন করে এই সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারপর কলকাতা পুরভোটের নির্বাচনী সভায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন মমতা বন্দ্য়োপাধ্যায়।বৃহস্পতিবার মমতা বন্দ্য়োপাধ্যায় বলেছেন, 'আমি এই প্রকল্পে অর্থ বরাদ্দ করেছি।  আমি চাই পুরীর মতোই জগন্নাথ মন্দির হোক দিঘায়। প্রায় দুই বছর আগে দিঘা সফরে গিয়ে সমুদ্রের ধারে জগন্নাথ মন্দিরটি পরিদর্শন করেন মমতা। তখন সিদ্ধান্ত  নেন, পুরীর মতোই ওই মন্দিরটিকে বড় আকারে তৈরি করা হবে।' সেই কথাই  এবার রাখলেন মুখ্যমন্ত্রী।

 আরও পড়ুন, '২০৩৬ সাল অবধি বাংলা মুখ্যমন্ত্রী থাকবেন মমতা, তারপর শপথ নেবেন অভিষেক', জানালেন কুণাল

Share this article
click me!