আপনার কাছের মানুষটি আপনাকে কোনওদিনও ছেড়ে চলে গেলেও, যে আপনার হাতটি জীবনের শেষ দিন পর্যন্ত আপনাকে নিঃস্বার্থ সঙ্গ দিয়ে যাবে, সে হল আপনার প্রিয় পোষ্য। অনেকে পোষ্য হিসাবে পছন্দ করেন সারমেয়, কেউ বা আবার ভালবাসেন পাখি পুষতে, কারওর আবার অ্যাকোয়োরিয়ামে মাছ রাখতে পছন্দ করেন। তবে জানেন কি জ্যোতিষ মতে কোন রাশির জাতক কোন প্রাণী পুষলে আপনার সুখ-শান্তি এবং সৌভাগ্যের পথ প্রশস্ত হবে।

১)মেষ- এই রাশির জাতকরা বাড়িতে যদি কুকুর পোষেন তাহলে তা বিশেষভাবে সৌভাগ্যের বার্তাবাহক হয়ে থাকে। এবং তা যদি বিদেশি প্রজাতির সারমেয় হয় তাহলে আরও ভাল। 

২)বৃষ- চারিত্রিক বৈশিষ্ট্য অনুসারে এই রাশির জাতকরা বিড়ালছানা পুষলে সৌভাগ্যের অধিকারী হবেন।  

৩)মিথুন- এই রাশির জাতকরা কথা বলতে পারে এমন পাখী পোষ মানিয়ে রাখুন নিজের বাড়িতে। সেই পাখী হতে পারে টিয়া বা ময়না। এই পাখীগুলিই আপনার জীবনে সৌভাগ্য বয়ে নিয়ে আসবে।

৪)কর্কট- ইঁদুর পোষার বিষয়টি একদিকে একটু অবাককরা মনে হলেও কর্কট রাশির জাতকদের চারিত্রিক বৈশিষ্ট্যের সঙ্গে ইঁদুর সবথেকে আদর্শ পোষ্য।

৫)সিংহ- এই রাশির জাতকদের মধ্যে সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল যে এরা অসীম সাহসের অধিকারী হয়ে থাকেন। তাই এই রাশির জাতকদের জন্য পোষ্য হিসাবে ঘোড়া সবথেকে আদর্শ প্রাণী। 

৬) কন্যা- এই রাশির জাতকদের মধ্যে পরিস্কার-পরিচ্ছন্নতার বিষয়টি সবথেকে অগ্রাধিকার পায়, তাই কুকুর-বিড়ালের বদলে এদের জন্য আদর্শ পোষ্য হল মাছ।

৭) তুলা- এই রাশির জাতকরা পারসিয়ান বা রাশিয়ান ব্লু ক্যাট পোষ্য হিসাবে রাখতে পারেন। কারণ এই প্রজাতিটিই আপনার জীবনে সৌভাগ্যের নতুন দিশা দেখাবে। 
 
৮)বৃশ্চিক- জ্যোতিষ বলে বৃশ্চিক রাশির জাতকরা যদি সাপ পোষেন জীবনে তা সুখ-সমৃদ্ধির অভাব কোনওদিনও বোধ হবে না। 

৯) ধনু- এই রাশির জাতকদের জন্য কচ্ছপ একটি আদর্শ পোষ্য। কচ্ছপ এদের জীবনের যাবতীয় নেতিবাচক বিষয়গুলিকে দূরে রেখে কেবলই ইতিবাচক বিষয়গুলির ওপর প্রাধান্য দেয়।

১০) মকর-এই রাশির জাতকদের চারিত্রিক বৈশিষ্ট্য অনুসারে  গরু পোষ্য হিসাবে সবচেয়ে আদর্শ। 

১১) কুম্ভ-এই রাশির জাতকদের উচিত লাভ বার্ড পোষা। প্রেমের ক্ষেত্রে নতুন দিশা দেবে এই লাভ বার্ড।

১২) মীন- এই রাশির জাতকদের জন্য খরগোশ একটি আদর্শ প্রাণী। খরগোশ আপনার জীবনকে ভালোবাসায় পরিপূর্ণ করে তুলবে।