বাড়িতে পুজোর সময় দুবেলা অনেকেই ধূপ জ্বালিয়ে থাকে। তারা প্রধাণত মনে করেন এটি ভগবানকে আরাধনার জন্য একান্ত প্রয়োজন। কিন্তু এছাড়ারও এই ধূপ জ্বালানোর সুফল অনেক, তা হয়তো অনেকেরই জানা নেই। না জেনেই প্রত্যহ ধূপ জ্বেলে কোন কোন দিক থেকে উপকারিতা পেয়ে থাকেন সকলে, তা জেনে রাখা একান্ত প্রয়োজন। ধূপ জ্বালালে মিলবে কী কী সুফল তার বৃত্তান্ত রইল সকলের জন্যঃ 
১, ধূপ জ্বালালে তা রুম ফ্রেশনরের কাজ কারে। ঘরের মধ্যে ভ্যাবসা গন্ধ, সারা দিন একই রকম ফ্লেভারের ফলে অনেকেরই অস্বস্তির কারণ হয়ে ওঠে, ফলেই দুবেলা ধূপ জ্বালানো প্রয়োজন।
২, ধূপ জ্বালালে অনেকটা ফ্রেশ অনুভূত হয়। শরীর ঠিক রাখতে ও মন ঠিক রাখতে ধূপ জ্বালানোর অনেক উপকারিতা। ফলেই যার যেমন গন্ধ পছন্দ তেমন গন্ধের ধূপ বাড়িতে দুবেলা জ্বালিয়ে ফেলুন।
৩, একাগ্রতা বাড়াতে সাহায্য করে এই ধূপ। এক মনে কোনও কাজের প্রতি মংনোনিবেশ করতে চাইলে অনায়াসে ধূপ জ্বালিয়ে ফেলা যেতে পারে। মনো সংযোগ ফেরাতে বা তৈরি করতে ধূপের প্রভাব বিশাল।
৪, প্রার্থনা করতে, যোগার আগে মনকে সতেজ রাখতে ধূপ জ্বালিয়ে নিলে মিলবে উপকারিতা। তাই ঠাকুর ঘরে অনেকেই অজান্তেই ধূপ জ্বালিয়ে পূজা অর্চনা করে থাকেন সকলেই।