বড় ঠাকুর বা শনিদেবের কৃপা দৃষ্টি সকলেই লাভ করতে চান। তাই শনিবার দিন করে বারের পুজো করে থাকেন অনেকেই। বিশেষত যাঁদের ওপর শনিদেবের কুদৃষ্টি বর্তমান তাঁরাই বিশেষকরে শনিদেবের কৃপা লাভ করতে চান। এর জন্য শনিদেবকে তুষ্ট রাখা খুবই জরুরি। শনিদেবের পুজোর তাই কিছু নিয়ম রয়েছে। কয়েকটি বিশেষ নিয়ম মেনে চললেই শনিদেবের কৃপাদৃষ্টি লাভ করতে পারবেন। 

যে যে জিনিস সঙ্গে রাখলে শনিদেবের কৃপা লাভ করবেন-

১) শনিবার যদি আপনি তিল দান করেন, তাহলে তা আপনার জীবনে খুশির মুহূর্ত নিয়ে আসবে, শনিদেব এতে খুবই প্রসন্ন হন। যদি কোনও কারণবশত শনিবার তিল দান না করে থাকেন তাহলে কিছু পরিমাণ তিলের দানা আপনার পকেট অথবা মানিব্যাগে রেখে দিন। এতে সর্বদা শনিদেবেপ কৃপাদৃষ্টি আপনার ওপর থাকবে। 

২) শনিবারের দিন অরহর ডাল দান করাও খুব ভাল। বলা হয়, এর ফলে আপনার জীবনের সমস্ত শারীরিক কষ্ট দূর হয়ে যাবে। যদি দান না করে থাকেন তবে এটি আপনার পকেট অথবা মানিব্যাগে রেখে দিন। শাস্ত্রে বলা হয়েছে যে শনিদেবকে প্রসন্ন করার জন্য কালো রঙের বস্তু দান করা অথবা কাল রঙের বস্ত্র ধারণ করা উচিত। যদি দান করা সম্ভব না হয়ে থাকে তবে এই কালো রঙের বস্ত্র পড়ুন অথবা সেরকম হলে কোনও কালো রঙের রুমাল সঙ্গে রাখুন।

৩) যদি আপনি শনিবার করে কাজল দান করেন, তাহলে আপনার দৃষ্টিশক্তি প্রখর হবে এবং চোখের যাবতীয় সমস্যা দূর হবে। শনিবার দিন চোখে কাজল লাগান, আর তা না হলে কাজল আপনার সঙ্গে রাখুন। এর পাশাপাশি লোহা বা কাঁচের গুলিও নিজের কাছে রাখতে পারেন। বলা হয় এর ফলে শনি এবং রাহু উভয়ের অশুভ প্রভাব থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

৪) শনিদেব নীল রঙের ফুল খুব পছন্দ করেন, এজন্য ভক্তরা তাঁকে নীল রঙয়ের ফুল নিবেদন করে পুজো করতে পারবেন। শনিদেবকে অর্পন করা ফুল যদি আপনি আপনার পকেটে রেখে দেন তাহলেও আপনার জীবন থেকে যাবতী, বাধা-বিপত্তি দূর হবে এবং আপনার ওপর শনিদেবের কৃপাদৃষ্টি বজায় থাকবে।