আজ ১৬ জুলাই, গুরুপূর্ণিমা। আষাঢ় মাসের পূর্ণিমাকে গুরুপূর্ণিমা হিসাবে ধরা হয়। নিজের গুরুর প্রতি শ্রদ্ধা জানানোর জন্য এই দিনটি অত্যন্ত শুভ। হিন্দুদের পাশাপাশি বৌদ্ধ ধর্মেও এই দিনটি বিশেষ আঢ়ম্বরের সঙ্গে পালন করা হয়। বৌদ্ধ ধর্মে অনুসারে এই দিনেই ভগবান গৌতম বুদ্ধ তার প্রথম ধর্মোপদেশটি প্রদান করেছিলেন। এইদিনটি সর্বতভাবে অত্যন্ত শুভ একটি দিন। আর তাই শাস্ত্রমতে এই দিনে করুন বিশেষ কয়েকটি কাজ যার ফলে আপনি পারিবারিক যেকোনও অশান্তি থেকে মুক্তি পাবেন এবং আপনার অর্থভাগ্যও খুলে যাবে। 

১) শাস্ত্রে বলা আছে পূর্ণিমার দিন ভগবান বিষ্ণু গঙ্গাজলে অবস্থান করে। তাই এইদিন পারলে গঙ্গাস্নান করুন। বলা হয় এইদিনে গঙ্গাস্নান করলে স্বর্গলাভ হয়।  

২) বলা হয় এইদিনে গৃহে শান্তি ফেরাতে বাড়িতে পুজো-পাঠ করুন। অনেক বাড়িতেই আজ গুরুপূর্ণিমা উপলক্ষে বিশেষ নারাসণ পুজোর আয়োজন করা হয়ে থাকে।

৩) আজ স্নান সেরে নিয়ে বাড়ির সদর দরজায় চন্দন দিয়ে স্বস্তিক চিহ্ন আঁকুন। এতে সাংসারিক যাবতীয় অশান্তি থেকে মুক্তি লাভ করবেন।

৪)  বলা হয় আজকের দিনে যদি শ্রী শ্রী লক্ষ্মীদেবীর আরাধনা করা হয় তাহলে আপনার সংসারে ধন-সম্পদ উপচে পড়বে, এবং লক্ষ্মীদেবীর আশীর্বাদ প্রাপ্ত হবেন। 

৫)  আজকের দিনে চন্দ্রদেবের কাছে নিজের মনের ইচ্ছা প্রকাশ করলে নাকি তার শুভ ফল পাওয়া যায়। তাই আজকের দিনে চন্দ্রদেবের উদ্দেশে প্রার্থনা করতে পারেন। 

৬) কারওর যদি ব্যবসাক্ষেত্রে আর্থিক সমস্যা দেখা দেয় তাহলে আজকের দিনে লক্ষ্মী গণেশের মূর্তির সামনে জলশঙ্খ জল ভরে তাতে একটা ফুল রেখে দিন। আপনার ব্যবসার পক্ষে যাবতীয় বাধা কেটে যাবে।