প্রতিটি রাশির মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য আলাদা, তাই তাঁদের পছন্দ-অপছন্দও যে আলাদা হবে  একথা বলতেই হয়। আর সেই কারণেই ভারতীয় উপমহাদেশের ইতিহাসে, রাশি অনুযায়ী গয়নাপরার চল রয়েছে। এক একটি ধরনের গয়না এক-একটি রাশির পক্ষে বিশেষভাবে শুভ। দেখে নিন রাশি অনুযায়ী কোন গয়না আপনার জন্য শুভ।

মেষ রাশি- মেষ রাশির জাতিকারা ভারী গয়নার বদলে হালকা ও আধুনিক গয়নাই বেশি পছন্দ করেন। এই রাশির স্বভাব অনুযায়ী লাল পাথর বসানো গয়না খুবই শুভ।

বৃষ রাশি- এমনিতে এই রাশির জাতিকারা গয়না পরতে খুবই ভালবাসেন। এরা ঐতিহ্যপূর্ণ তবে হালকা গয়নাই পছন্দ করেন। হিরে এদের বিশেষ পছন্দ। নেকলেস এবং লকেট জাতীয় গয়না এই রাশির জাতিকাদের সবচেয়ে পছন্দের।

মিথুন রাশি- মিথুন রাশি জাতিকাদের পছন্দ সময় অনুযায়ী বদলাতে থাকে। নতুন ধরনের গয়নার জন্য তারা বড় বড় দোকানের পাশাপাশি রাস্তার ধারে গজিয়ে ওঠা দোকানগুলিতেও কেনাকাটা করতে ভালোবাসেন।

কর্কট রাশি- এই রাশির জাতিকারা পুরনো দিনের গয়না বা  দিদা-ঠাকুমার পুরানো গহনা খুবই পছন্দ করেন। মুনস্টোন রত্ন দিয়ে তৈরি গহনা এদের পক্ষে শুভ। এই রাশির জাতিকারা একটু পুরনো দিনের গহনাই বেশি ভালবাসেন।

সিংহ রাশি- এই রাশির অধিপতি সূর্য, তাই সোনার গয়না তাদের উপযুক্ত। সোনার গয়না এই রাশির জন্য অত্যন্ত শুভ।

কন্যা রাশি- এই রাশির জাতিকারা এমন গয়না পছন্দ করেন, যা তাদের অন্যদের থেকে আলাদা করে রাখে। বিভিন্ন প্রাকৃতিক জিনিস- যেমন শঙ্খ, পোড়া মাটি ইত্যাদি দিয়ে তৈরি গয়না এদের খুবই পছন্দের।

তুলা রাশি-এই রাশির জাতিকারা ফুল, লতাপাতাযুক্ত ডিজাইনের গয়না বিশেষ পছন্দের।

বৃশ্চিক রাশি- এই রাশির জাতিকারা পুরনো চিহ্ন দেওয়া লকেট, আংটি তাদের বেশি পছন্দের।

ধনু রাশি-এই রাশির জাতিকারা  তাঁদের পছন্দকে নির্দিষ্ট কোনও ভাললাগায় সীমাবদ্ধ রাখেন না। যখন যা পছন্দ সেই গয়না পরাই পছন্দ করেন। 

মকর রাশি- এই রাশির জাতিকারা ঐতিহ্যপূর্ণ, চিরাচরিত ও দামি গয়নায় তাদের বিশেষভাবে পছন্দের। 

কুম্ভ রাশি- এই রাশির জাতিকারা সাধারণ সোনা বা রুপোর গহনার পরিবর্তে নতুন ধরনের গয়না তাঁদের পছন্দ। প্লাটিনামের গহনা তাদের পক্ষে শুভ।

মীন রাশি-এই রাশির জাতিকারা সামুদ্রিক পাথর দিয়ে তৈরি গয়না খুবই পছন্দ করেন।