বাস্তুশাস্ত্র শব্দটি এসেছে বস্তু থেকে। বাস্তু বলতে সব কিছুকেই বুঝায়- তা একটি স্থান হতে পারে- কিংবা একটা বাড়িও হতে পারে। ভারত উপমহাদেশে প্রায় সভ্যতার সূচনালগ্ন থেকে স্থাপত্য নির্মাণকে গুরুত্ব দেয়া হয়েছে। সভ্যতার শুরু থেকেই ভারতীও উপমহাদেশে শিল্পচর্চাকে ঊর্ধ্বে স্থান দেয়া হয়েছে। স্থাপত্যশৈলী উপবেদের অন্যতম বিষয়। স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র চারটি উপবেদের অন্যতম। প্রায় ৫০০০ বছর ধরে বাস্তুবিদ্যা কালের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে জয়ী হয়েছে। স্থাপত্য উপবেদ বা স্থাপত্য শাস্ত্রের সূত্রগুলো পরবর্তীকালে 'বাস্তুশাস্ত্র' শিরোনামে লিপিবদ্ধ হয়েছে। পরবর্তীতে তা বিস্তার লাভ করে। প্রাচীন যুগে স্থপতিরা কেবল নিছক তৈরির কাজ করতেন না, নির্মাণশৈলী ও পরিকল্পনার বিষয়টিও তদারক করতে হত তাঁদের। 

আরও পড়ুন- শনিবার সারাদিন কেমন কাটবে আপনার, দেখে নিন আজকের রাশিফল

দক্ষিণ দিকটি সাধারণত বাড়ির জন্য অশুভ হিসেবে বিবেচনা করা হয়। তবে বাস্তুমতে, এই দিকটি সবার পক্ষে অশুভ নয়। কিছু ব্যক্তির পক্ষে এই দিক অত্যন্ত সুবিধাজনকও হতে পারে। যারা জন্য দক্ষিণের দিক অশুভ, তাদের উচিত বাস্তু দোষ কাটিয়ে সেই বাড়িতে বসবাস করা। জেনে নেওয়া যাক দক্ষিণ দিকের ঘর ১২টি রাশিচক্রের উপর কেমন ফল দেয়। আর কোন কোন রাশির জন্য এই দিক শুভ ও অশুভ ফল দেয় জেনে নেওয়া যাক।

আপনার যদি মেষ থাকে, তবে দক্ষিণমুখী ভবন বা চক্রান্ত আপনার জন্য খুব শুভ। আপনার ব্যক্তিত্ব এখানে বিকশিত হবে।

আরও পড়ুন- সমস্যা কাটাতে বাড়িতে রাখুন এই বস্তুটি, জেনে নিন বাস্তুমতে এর উপকারিতা ও ব্যবহারের ফল

দক্ষিণমুখী ঘর বৃষ রাশির জাতকদের পক্ষে অশুভ। এই দিক দিয়ে জীবনযাত্রা আনুপাতিক ব্যয় বাড়ে।

মিথুন রাশির জন্য এই দিকটিতে অশুভ। এমন একটি বাড়িতে এদের মারাত্মক রোগের আশঙ্কা থাকে।

দক্ষিণমুখী ভবন কর্কট রাশির জন্য শুভ। এই বাড়িতে থাকার মাধ্যমে, কেউ চাকরিতে সম্মান এবং পদোন্নতি পেতে পারেন।

কন্যা রাশিচক্রের জন্য দক্ষিণ মুখি ভবান সৌভাগ্যবান হিসেবে চিহ্নিত। এ জাতীয় লোক একাধিক সম্পত্তির অধিকারী হওয়ার সম্ভাবনা থাকে।

তুলা রাশির জন্য দক্ষিণ দিকে মুখ ঘরে বসবাস এড়ানো উচিত। এই বাড়িটি এই লোকদের জন্য জীবনে বহু কষ্টের সম্মুখীন হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। 

বৃশ্চিক রাশির জাতকদের জন্য, দক্ষিণ দিকের বাড়িটি মাঝারি ফলাফল দেয়।  এই রাশির জন্য দক্ষিণ মুখী ভবনে বাস সম্মান বৃদ্ধির আশঙ্কা থাকে।

ধনু রাশির জাতকদের জন্য এই দিকটি শিশুদের দৃষ্টিকোণ থেকে উপকারী। এই দিক নির্দেশে যদি কোনও বাড়ি থাকে তবে সেই বাড়ির শিশু উচ্চশিক্ষা লাভ করে।

মকর রাশির জন্য, দক্ষিণে ঘর সম্পদ সম্পর্কিত বেনিফিট দেয় তবে ব্যক্তিত্বের বিকাশে তা প্রকাশ পায় না।

কুম্ভ রাশির জন্য দক্ষিণমুখী ধর শুভ নয়। এই ধরনের ঘরে বসবাস এই রাশির জীবনে সংগ্রামের প্রবণতা বাড়িয়ে দেয়। 

মীন রাশির জন্য দক্ষিণমুখী ঘর সৌভাগ্য ডেকে আনে।