বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, মহালয়ার অমাবস্যা তিথিতে গ্রহ নক্ষত্রগুলির শুভ যোগ তৈরি হচ্ছে। জ্যোতিষশাস্ত্রের মতে, এই ঘটনাটি ৩৮ বছর পরে ঘটছে। পিতৃপক্ষের শেষ দিনে অমাবস্যাতে সূর্য সংক্রান্তিতে একটি খুব শুভ কাকতালীয় যোগ তৈরি করা হচ্ছে। এর আগে এই যোগটি ১৯৮২ সালে গঠিত হয়েছিল। এটি আবার প্রায় ১৯ বছর পরে আবার তৈরি হবে। 

জ্যোতিষশাস্ত্রের মতে মহালয়ার অমাবস্যাতে সূর্য কন্যা রাশি প্রবেশ করছে। একটি শুভ কাকতালীয় ঘটনা । উপনিষদে বলা হয়েছে যে সূর্য যখন কন্যা রাশিতে থাকে তখন পূর্বপুরুষরা শ্রাদ্ধ শান্তির কাজের ফলে সন্তুষ্ট হন। এর আগে এরকম কাকতালীয় ঘটনা ১৯৮২ সালের ১৭ সেপ্টেম্বর হয়েছিল। এরপর আবার ১৭ সেপ্টেম্বর ২০৩৯-এ সূর্য এই তিথিতে কন্যা রাশিতে প্রবেশ করবে। এবার, সূর্য ও চাঁদ উভয়ই উত্তরাফলগুনি নক্ষত্রে থাকবে। 

পুরাণ অনুসারে এই গ্রহের অবস্থান এই উত্সবটিকে আরও শুভ করে তুলেবে। এই সময় গ্রহ নক্ষত্রের বিশেষ কাকতালীয় কারণে পূর্বপুরুষরা শ্রাদ্ধের কার্যে সন্তুষ্ট হবেন। পদ্ম, মার্কান্ডেয় এবং অন্যান্য পুরাণ তিলঞ্জলির মতে, যে অশ্বিনে পূর্বপুরুষদের উদ্দেশ্যে পিন্ডদান অত্যন্ত শুভ। যদি তারা এটি না পান তবে তারা অসন্তুষ্ট হয়েই চলে যায়। এটি করুণার কারণ হয়। শাস্ত্র মতে, মৃত্যুর তারিখে শ্রদ্ধা করার পরেও যে সমস্ত প্রজন্মের এই তিথিতে তাঁদের পূর্বপুরুষদের উদ্দেশ্যে শ্রদ্ধার মাধ্যমে বিদায় জানানো উচিত। একে তর্পণ বলা হয়।