অনেক সংস্কৃতির মধ্যেই জ্যোতির্বিজ্ঞানের ঘটনাকে গুরুত্ব দেওয়া হয়েছে। ভারতীয়, চীনা ও মায়া সভ্যতার অধিবাসীগণ মহাকাশ পর্যবেক্ষণের মাধ্যমে পার্থিব ঘটনাগুলির ভবিষ্যদ্বাণী করার জন্য এই বিষয়ের চর্চা এবং উন্নয়ন সাধন করেছিলেন। পশ্চিমে, জ্যোতিষশাস্ত্র প্রায়ই একজন ব্যক্তির ব্যক্তিত্বের ব্যাখ্যা করার জন্য এবং তার জন্মের সময় সূর্য, চন্দ্র, এবং অন্যান্য জ্যোতিষ্কগুলির অবস্থানের উপর ভিত্তি করে তার জীবনের ভবিষ্যদ্বাণী করার জন্য ব্যবহৃত হত। 

আরও পড়ুন- বৈশাখ মাস কেমন প্রভাব ফেলবে তুলা রাশির উপর, দেখে নিন

জ্যোতিষশাস্ত্র মতে, জন্মের সময় পৃথিবী যে রাশিকে অতিক্রম করে সেই রাশিকে জন্ম-লগ্ন বলে। বৃষ লগ্নের জাতক  জাতিকারা আত্মীয় স্বজনের জন্য এরা প্রচুর ত্যাগ স্বীকার করে থাকে। এরা বিপরীত লিঙ্গের সহজে মন জয় করতে পারে সহজেই। নিজ গুণে এরা সবার উপরে সহজেই প্রভাব বিস্তার করতে পারে। এদের জীবনে উত্থান পতন খুব কম। তবে এরা জীবনে অনেক ভালো সুযোগ এরা নষ্ট করে দেয়। এদের স্মৃতিশক্তি খুব প্রখর, এরা সহজে কোনও কিছু ভোলে না। এদের ঈশ্বর ভক্তি প্রবল হয়ে থাকে। এখন দেখে নেওয়া যাক বৃষ লগ্নের জাতক- জাতিকার ব্যক্তিত্ব কেমন হয়। 

আরও পড়ুন- বৃশ্চিক রাশির সংসারে অশান্তির যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল

এই লগ্নের ব্যক্তিদের অতিরিক্ত ব্যয় এবং বিলাসীতার বিষয় সংযত হওয়া প্রয়োজন। বৃষ লগ্নের জাতক জাতিকারা উপার্জন করার তাগিদ থাকে কেবলমাত্র বিলাসীতার কারনে। এদের জীবনে প্রচুর ভালো সুযোগ আসলেও তা কাজে লাগাতে পারে না। নিজের প্রতিভায় এরা সবার উপরে অধিপত্য বিস্তারে সক্ষম হয়। অদের ব্যয় অত্যাধিক হওয়ার কারণে অর্থভাগ্য মধ্যম থাকে। এদের জীবনে উত্থাণ পতন খুব কম। ব্যবসার দিকেও এরা সহজেই সাফল্য লাভ করে। এদের স্মৃতিশক্তি প্রবল সেই সঙ্গে এরা খুব আত্মবিশ্বাসী। কর্মক্ষেত্রে বাধা থাকলেও এরা সহজেই তা কাটিয়ে উঠতে পারে।