বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারি শুরু হয়েছে। এই মাসে রাশি পরিবর্তন হতে চলেছে  ৯ টির মধ্যে ৫টি গ্রহের। সূর্য, চাঁদ, মঙ্গল, বুধ, এবং শুক্র এই পাঁচটি গ্রহ রাশিচক্র পরিবর্তন করছে। গুরু, শনি এবং রাহু-কেতুর রাশিচক্র পরিবর্তন হবে না। জ্যোতিষশাস্ত্রের মতে, গ্রহদের রাশি পরিবর্তন করার প্রভাব ১২টি রাশিচক্রের উপরেই পড়বে। চলুন জেনে নেওয়া যাক এর প্রভাবগুলি।

আরও পড়ুন- ধনু রাশির উপর কেমন প্রভাব থাকবে এই মাসে, দেখে নিন

সূর্য - গ্রহের রাজা সূর্য ফেব্রুয়ারি মাসের শুরুতে মকর রাশিতে থাকবে। ১৩ ফেব্রুয়ারি, এই গ্রহ মকর থেকে কুম্ভ প্রবেশ করবে। কুম্ভ সংক্রান্তি পালিত হবে ১৩ ফেব্রুয়ারি।
চন্দ্র- এই গ্রহটি মাঘ মাসের শুরুতে মেষ রাশিতে প্রবেশ করেছে। ২ ফেব্রুয়ারি রাতে চাঁদ পরিবর্তন হয়ে বৃষ রাশিতে প্রবেশ করবে। ৫ ফেব্রুয়ারি সকালে মিথুনে প্রবেশ করবে। এরপরে, চাঁদ প্রতি আড়াই দিন পরে রাশিচক্র পরিবর্তন করবে।
মঙ্গল- এই মাসের শুরুতে মঙ্গল বৃশ্চিক রাশিতে রয়েছে। ২ ফেব্রুয়ারি, মঙ্গল ধনু রাশিতে প্রবেশ করেছে।
বুধ- মাসের শুরুতে বুধ কন্যা রাশিতে রয়েছে। ১৭ ফেব্রুয়ারি গ্রহ ঘর পরিবর্তন করবে।
বৃহস্পতি- গুরু গ্রহ এই মাসে ধনুতে থাকবে। এর রাশি পরিবর্তন হবে না।
শুক্র- এই গ্রহটি এখন কুম্ভ রাশিতে রয়েছে । ২ রা ফেব্রুয়ারি রাতে এই গ্রহটি মীন রাশিতে প্রবেশ করেছে। এর পরে, শুক্র ২৮ ফেব্রুয়ারি মেষ রাশিতে যাবে।
শনি - শনি গ্রহ বর্তমানে রয়েছে মকর রাশিতে।
রাহু-কেতু- এই দুটি গ্রহ ফেব্রুয়ারিতে রাশিচক্র পরিবর্তন করবে না। রাহু মিথুন এবং কেতু ধনুতে থাকবে।

আরও পড়ুন- সোমবারের সারাদিন কেমন কাটবে আপনার, দেখে নিন রাশিফল

গ্রহগুলির প্রভাবে কাটাতে যা করবেন-

চন্দ্রের জন্য, খুব সকালে উঠুন এবং রূপোর ঘটিতে দিয়ে শিবলিঙ্গে দুধ অর্পণ করুন। সূর্যের জন্য খুব সকালে ঘুম থেকে উঠে স্নানের পরে সূর্য দেবতাকে স্মরণ করে অর্ঘ্য অর্পণ করুন। মঙ্গলের জন্য শিব লিঙ্গে লাল ফুল এবং মুসুর ডাল উত্সর্গ করুন।

বুধের দশা কাটানোর জন্য গণেশের উপাসনা করা উচিত। প্রতি বুধবার দুর্গা মা-কে স্মরণ করে ফুল অর্পণ করুন। গুরু গ্রহের জন্য শিবলিঙ্গে ছোলা মসুর ডাল এবং ছোলা ময়দার লাডু দেওয়া উচিত। শুক্রের জন্য শিবলিঙ্গে দুধ দেওয়া উচিত। হনুমান শনি, রাহু এবং কেতু জন্য পুজো করা উচিত। মঙ্গল ও শনিবারে হনুমান চালিশা পাঠ করুন।