বুধবার, ৮ জুলাই কৃষ্ণপক্ষের চতুর্থী তিথি। এই তিথি সংক্ষতি চতুর্থী তিথি নামেও পরিচিত। এই দিনে গণেশের জন্য উপবাস করা হয়। বুধবার ও চতুর্থীর যোগে জ্যোতিষশাস্ত্রের মতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বুধ গ্রহের পাশাপাশি গণেশ এর বিশেষ উপাসনা করা উচিত এদিনে। গণেশ পুজোয় ঈশ্বরের ১২ মন্ত্র জপ করুন। জীবনের যাবতীয় জটিল সমস্যা দূর হবে সহজেই। বুধবার গণেশের পুজো করা হয়। কথিত আছে যে এই তিথিতে গণেশের উপাসনা করলে সমস্ত দুর্ভোগের অবসান ঘটে। তাই শাস্ত্র মতে, যে কোনও শুভ কাজ করার আগে গণেশের পুজো করা দরকার। ভগবান শিব এবং ভগবান পার্বতীর ছোট পুত্র গণেশের বিঘ্নহরত, মঙ্গলমূর্তি, গজানন, গণপতি, গণেশ নামে পুজো এবং মহাদেব-এর ছোট পুত্র গণেশের উপাসনা ভক্তরা পূর্ণ করেন। তাদের দুর্ভোগও দূর হয়। 

 

 

গণেশের উপাসনার পদ্ধতি

চতুর্থীতে সকালে ঘুম থেকে উঠে স্নানের পরে স্বর্ণ, রৌপ্য, তামা, পিতল বা মাটির তৈরি ভগবান শ্রীগনেশের একটি মূর্তি স্থাপন করুন। কুমকুম, চন্দন, সিন্দুর, সুগন্ধি ইত্যাদি দিয়ে গণেশ পুজো করুন। ফুল, মিষ্টি, ধূপ বা প্রদীপ জ্বালিয়ে গণেশের আরতি করুন। 'ওম গণ গণপাতায় নমঃ' - এই গণেশ মন্ত্র বলুন ১০৮ বার। কর্পূর জ্বালিয়ে এর পর আরতি করুন। পুজোর পরে নৈবেদ্য বিতরণ করুন।

গণেশের মন্ত্র পাঠ-

গণেশকে দূর্বা উত্সর্গ করে এই মন্ত্রগুলি জপ করুন। ওম গণধিপাতায়ে নম:, ওম উমপুত্রায়া নম:, ওম বিঘ্নাসনায়ায়া নম: ওম বিনায়াকায়া নম:, ওম ইশপুত্রায়া নম:, ওম সর্বদাসপ্রদায় নম:, ওম একদন্তায়ায় নম: ওম ইববক্ত্রয় নম:

বুধ গ্রহের জন্য এই শুভ কাজটি করুন-

প্রতি বুধবার বুধ গ্রহের জন্য বিশেষ উপাসনা করা উচিত। এটি ফলে বুধ গ্রহ সম্পর্কিত ত্রুটিগুলি দূর করা যেতে পারে। বুধবার সবুজ মুগ দান করুন। গণেশ পুজোয়, বুধের মন্ত্র 'ওহ বুহান বুধাই নমঃ' ১০৮ বার জপ করুন। সমস্ত বাধা থেকে সহজে মুক্তি পেয়ে জীবনে ফিরবে সমৃদ্ধি।