হিন্দু পঞ্জিকা অনুসারে প্রতি বছর আষাঢ় মাসের পূর্ণিমাতে গুরু পূর্ণিমা উদযাপিত হয়। এই দিনে গুরু এবং তাঁর প্রিয় দেবতার পুজো করা হয়। ২০২০ সালে, গুরু পূর্ণিমা উত্সব ৫ জুলাই, রবিবার হয়। ২০২০ সালের জুনে, পরপর দুটি গ্রহণে হয়। প্রথম চন্দ্রগ্রহণ ৫ জুন এবং দ্বিতীয় সূর্যগ্রহণ হয়েছিল ২১ শে জুন, যা সারাদেশে দেখা গিয়েছিল। এখন ৫ জুলাই চন্দ্রগ্রহণ হবে এবং এই দিনে গুরু পূর্ণিমা উদযাপিত হবে। এই গ্রহণটি দক্ষিণ এশিয়া, আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়ায় দৃশ্যমান হবে। আসুন জেনে নিই গুরু পূর্ণিমার উপাসনা পদ্ধতি সম্পর্কে।

গুরু পূর্ণিমার সর্বাত্মক পুজো পদ্ধতি

গুরু পূর্ণিমা উপাসনা সফল করতে সঠিক মুহুর্ত ও সঠিক উপাসনা অনুযায়ী করা বাধ্যতামূলক। এমন পরিস্থিতিতে কীভাবে গুরু পূর্ণিমার দিন আপনার গুরুদেবকে সন্তুষ্ট করবেন। গুরু পূর্ণিমার দিন, সূর্যোদয়ের আগে উঠে স্নান করতে এবং পরিষ্কার পোশাক পরতে পারেন। এর পরে, আপনার গুরুর আশীর্বাদ নিন। যদি কোনও কারণে এটি সম্ভব না হয় তবে আপনার ঈশ্বরের একটি ছবিতেই প্রণাম ও পুজো করুন। পুজোতে ফুল ফলাদি অর্পণ করুন, সাধ্য অনুসারে পুজোর আয়োজন করুন।

 

 

এর পরে, আপনার পূর্ণ বিশ্বাসের সঙ্গে পূজা করুন এবং প্রার্থনা করুন। এটি বিশ্বাস করা হয় যে এই দিনে, তাঁর গুরু (শিক্ষক) এর সঙ্গে, বাবা-মা, ভাই, কোনও বিশেষ ব্যক্তি, বাড়ির প্রবীণ প্রভৃতি জীবনের পাঠদানকারী বড়দের আশীর্বাদ নেওয়া উচিত। এর পরে, শেষ অবধি, এই দিনে বিশেষত আপনার গুরুর থেকে কোনও গুরুমন্ত্র গ্রহণ করুন এবং এটি আপনার জীবনে গ্রহণ করার এবং মেনে চলার চেষ্টা করুন।