ফাল্গুন বাংলার একাদশতম মাস। এই মাস বসন্তের আগমনী বার্তা দেয়। এই মাসেই শীতের বিদায় আর আগমন হয় বসন্তের। এক অন্য সাজে সেজে ওঠে প্রকৃতি। পাশাপাশি রাশিচক্রের নবম রাশি ধনু। এই রাশির অধিকর্তা গ্রহ হল বৃহস্পতি। এই রাশির জাতক-জাতিকাদের বিষয় সম্পত্তিতে আসক্তি কম। এদের জীবনের প্রথম দিকে প্রচুর বাধা বিপত্তি আসলেও তা কেটে যায়। এই রাশির প্রায়ই অর্থাভাব দেখা যায়। এরা খুবই ব্যক্তিত্বসম্পন্ন। তাই অন্যের অধীনে কাজ করতে অসুবিধে ভোগ করতে হয়। তবে জেনে নেওয়া যাক ফাগ্লুন মাস ধনু রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- অধিবর্ষ বা লিপইয়ার ১২টি রাশির উপর কেমন প্রভাব ফেলবে, দেখে নিন রাশিফল

আরও পড়ন- কেমন কাটবে শনিবার সারাদিন, দেখে নিন আজকের রাশিফল

এই মাসে স্ত্রীর কোনও কাজের জন্য কোনও বিপদ থেকে উদ্ধার পেতে পারেন। রাস্তায় একটু সাবধানে চলাফেরা করুন বিপদের আশঙ্কা রয়েছে। সন্তানের কোনও কাজের জন্য অবাক হতে পারেন। সমাজে কোনও উপকার করার জন্য সম্মান লাভ হতে পারে। গুরুজনের জন্য খরচ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। অতিরিক্ত কাজের চাপের জন্য শরীরে ক্লান্তিভাব দেখা দিতে পারে। কাজের প্রতি অনিহা আসতে পারে। বাবা-মায়ের সঙ্গে কোনও কারনে বিবাদ হতে পারে। কারও উপকার করতে গিয়ে বদনাম হতে পারে। সামাজিক কাজের জন্য এই মাসে সম্মান বাড়তে পারে। কোনও কারনে মাসের মাঝামাঝি সময়ে মানসিক চাপ বাড়তে পারে।  

আরও পড়ুন- হিন্দুধর্মের এক ঐতিহ্যবাহী উৎসব, রইল দোল পূর্ণিমার নির্ঘন্ট

জাতকের জন্মসময়, তারিখ এবং জন্মস্থানের ভিত্তিতে, জন্মকালে মহাকাশে গ্রহের অবস্থান নিরুপণ করে অথবা প্রশ্নের সময় গ্রহাদির অবস্থান নির্ণয় করে, অথবা হস্তরেখাবিচার, শরীরের চিহ্নবিচার ইত্যাদি বিভিন্ন পদ্ধতির ব্যবহারে প্রশ্নকর্তার ভবিষ্যতের গতিপ্রকৃতি নির্ধারণ করার জ্ঞান ও পদ্ধতিকে জ্যোতিষশাস্ত্র বলা হয়। আবার জ্যোতিষশাস্ত্রের একটি বিভাগ দেশ, রাজ্য, শহর, গ্রাম ইত্যাদির এবং প্রাকৃতিক ঘটনাবলীর যেমন বৃষ্টি, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, ঝড়, ঝঞ্ঝা, মহামারী বা প্লাবণের ভবিষ্যদ্বাণী করতেও ব্যবহৃত হয়।