জাতকের জন্মসময়, তারিখ এবং জন্মস্থানের ভিত্তিতে, জন্মকালে মহাকাশে গ্রহের অবস্থান নিরুপণ করে অথবা প্রশ্নের সময় গ্রহাদির অবস্থান নির্ণয় করে, অথবা হস্তরেখাবিচার, শরীরের চিহ্নবিচার ইত্যাদি বিভিন্ন পদ্ধতির ব্যবহারে প্রশ্নকর্তার ভবিষ্যতের গতিপ্রকৃতি নির্ধারণ করার জ্ঞান ও পদ্ধতিকে জ্যোতিষশাস্ত্র বলা হয়। আবার জ্যোতিষশাস্ত্রের একটি বিভাগ দেশ, রাজ্য, শহর, গ্রাম ইত্যাদির এবং প্রাকৃতিক ঘটনাবলীর যেমন বৃষ্টি, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, ঝড়, ঝঞ্ঝা, মহামারী বা প্লাবণের ভবিষ্যদ্বাণী করতেও ব্যবহৃত হয়।

আরও পড়ুন- বৃহস্পতিবারের সারাদিন কেমন কাটবে আপনার, দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন- ভাগ্য় বদলেই নয়, সর্দি-কাশি থেকে স্নায়ুরোগ নিয়ন্ত্রণে কার্যকরী

ফাল্গুন বাংলার একাদশতম মাস। এই মাস বসন্তের আগমনী বার্তা দেয়। এই মাসেই শীতের বিদায় আর আগমন হয় বসন্তের। এক অন্য সাজে সেজে ওঠে প্রকৃতি। পাশাপাশি রাশিচক্রের দ্বিতীয় রাশি বৃষ। এই রাশির অধিকর্তা গ্রহ শুক্র। আত্মীয় স্বজনের জন্য এরা প্রচুর ত্যাগ স্বীকার করে থাকে। এরা বিপরীত লিঙ্গের সহজে মন জয় করতে পারে সহজেই। নিজ গুণে এরা সবার উপরে সহজেই প্রভাব বিস্তার করতে পারে। এদের জীবনে উত্থান পতন খুব কম। তবে এরা জীবনে অনেক ভালো সুযোগ এরা নষ্ট করে দেয়। এদের স্মৃতিশক্তি খুব প্রখর, এরা সহজে কোনও কিছু ভোলে না। এদের ঈশ্বর ভক্তি প্রবল হয়ে থাকে। তবে জেনে নেওয়া যাক ফাগ্লুন মাস বৃষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- ঘরে রাখুন রঙিন মাছ, বাস্তুমতে এতেই বাড়বে সুখ ও সমৃদ্ধি

পুরনো মামলা নিয়ে আশান্তি শুরু হতে পারে। প্রতিবেশীর সঙ্গে বিবাদ বাড়তে পারে। শারীরিক সমস্যার কারণে কর্মস্থানে সমস্যা দেখা দিতে পারে। শারীরিক অসুস্থতার জন্য খরচ বৃদ্ধি পেতে পারে। অর্থভাগ্য এই মাসে মোটের উপর ভালোই থাকবে। কোনও ভুল কাজ করার জন্য কর্মস্থানে অপমানিত হওয়ার আশঙ্কা রয়েছে। ব্যবসার দিক দিয়ে মাসটি ভালো তবে পাওয়া আদায়ে সমস্যা দেখা দিতে পারে। শিক্ষার্থীদের পড়াশুনায় মনযোগ বৃদ্ধি পাবে। বিদেশে থাকা কোনও বন্ধুর সঙ্গে যোগাযোগ হতে পারে। এই মাসে কোনও ভালো খবর পেতে পারেন। গুরুজনদের সঙ্গে মনোমালিন্য থাকলে তা কেটে যাবে। মাসের শেষের দিকে কোথাও পরিবারের সঙ্গে বেড়াতে যেতে পারেন। যারা জমি বা সম্পদ কেনা-বেচার সঙ্গে যুক্ত এই মাস তাদের জন্য খুব শুভ।