নভেম্বর গ্রেগরীয় ক্যালেন্ডার বা খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের একাদশ মাস। এই মাসটিও বছরের আরও চারটি মাসের মতো ৩০ দিনের। রোমান ক্যালেন্ডারে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস দুটি যুক্ত করার পর নভেম্বর মাসটি তার নামের উৎপত্তিগত অবস্থান ল্যাটিন নোভেম বা নয়। কারণ এর আগে নভেম্বর মাস ছিল নবম মাস। ইংরেজি বছরের একাদশতম মাস নভেম্বর। এই মাসের থেকেই শুরু হয় শীতকাল।

আরও পড়ুন- সোমবার ৫ রাশির জন্য খুব গুরুত্বপূর্ণ দিন, দেখে নিন আপনার রাশিফল

রাশিচক্রের চতুর্থ রাশি কর্কট। এই রাশির অধিকর্তা গ্রহ চন্দ্র। এই রাশির জাতক-জাতিকারা খুব আত্মকেন্দ্রীক তবে স্পর্শকাতর। এরা বাবা মায়ের অত্যন্ত প্রিয়। এরা অত্যন্ত খুঁতখুঁতে এবং ভীতু প্রকৃতির হয়। তবে জেনে নেওয়া যাক নভেম্বর মাস কর্কট রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- দীপাবলিতে বাস্তু মতে সাজান ঘর, বজায় থাকবে দেবী লক্ষ্মীর বিশেষ কৃপা

নভেম্বর মাসে কর্কট রাশির গুরুজনদের শারীরিক অসুস্থতার জন্য চিন্তা বৃদ্ধি পেতে পারে। পরিবারের সঙ্গে ঘুরতে যাওয়া নিয়ে আলোচনা হতে পারে। এই মাসে বাড়িতে কোনও কাজের জন্য প্রচুর ব্যয় হবে। শারীরিক পরিস্থিতি খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। কর্মস্থান পরিবর্তন করতে হতে পারে। ব্যবসায় কর্মচারীর সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার যোগ রয়েছে। প্রতিবেশীর সঙ্গে সম্পত্তি বিষয়ে আলোচনা হতে পারে। আত্মীয়দের সঙ্গে ঘুরতে যাওয়া নিয়ে আলোচনা হতে পারে।