অ্যাস্ট্রোনমি অনুযায়ী, সূর্য বা রবির কক্ষপথ দুটো বিন্দুতে চন্দ্রের কক্ষ পথকে ছেদ করে। আর চন্দ্রও ঠিক রবির কক্ষ পথকে দুটো বিন্দুতে ছেদ করে। উত্তর দিকের ছেদ বিন্দুকে রাহু ও দক্ষিণ দিকের ছেদ বিন্দুকে কেতু বলা হয়। আবার গনিতজ্ঞদের মতে এরা দুটি বিন্দুমাত্র, এদের কোনও বস্তুগত উপস্থিতি নেই। তবে জ্যোতিষশাস্ত্রের মতে বস্তুগত উপস্থিতি না থাকলেও এদের প্রভাব মানব জীবনে ভয়ানক পরিস্থিতির সৃষ্টি করে। তবে সব ক্ষেত্রেই যে রাহু খারাপ ফল দেবে বা ক্ষতি করবে এমনটা ভাবার সম্ভাবনা নেই। রাহুর কুফল বা কুপ্রভাব যেমন আছে তেমনই রাহুর সুফল বা ভালো প্রভাবও আছে। লগ্ন হিসেবে নির্ভর করে রাহুর সুফল ও কুফল। জন্মকুন্ডলিতে রাহু কোন ঘরে বিদ্যমান তা দেখেই রাহুর ভালো ও খারাপ প্রভাব পড়ে। তবে লগ্ন হিসেবে দেখে নেওয়া যাক কখন কখন রাহুর সুফল ও কুফল লক্ষ করা যায়।

আরও পড়ুন- এই মাস কেমন প্রভাব ফেলবে কুম্ভ রাশির উপর, দেখে নিন

লগ্নের দ্বাদশ ঘরে রাহু থাকলে জাতক ও জাতিকা অর্থলগ্নি সূত্রে বহু আয়, আইনজীবী, বিবাহ বহির্ভুত সম্পর্ক, আয়ু ও ভ্রমণের যোগ থাকে।  লগ্নের একাদশ ঘরে রাহু থাকলে জাতক ও জাতিকা হঠাৎ করে প্রচুর ধনপ্রাপ্তির সুযোগ থাকে, পাশাপাশি ভ্রমণ ও ভ্রমণসূত্রে লাভের যোগ থাকে। লগ্নের দশম ঘরে রাহু থাকলে জাতক ও জাতিকা বহু কর্মে যুক্ত, পিতৃধনে ধনী, বাকপটু ও উপরি অর্থপ্রাপ্তির যোগ থাকে। লগ্নের নবম ঘরে রাহু থাকলে জাতক ও জাতিকার সৌভাগ্যের যোগ, পিতার দ্বারা সৌভাগ্যশালী, বহু তীর্থ ভ্রমণ, কর্মে সফলতা ও প্রেমে সাফল্যের যোগ থাকে। লগ্নের অষ্টম ঘরে রাহু থাকলে জাতক ও জাতিকার অর্থ বা সম্পত্তি কেনা বেচা ব্যবসায়ে লাভবান, শয্যাসঙ্গীকে সুখদানে সক্ষম, পারিবারিক সূত্রে অর্থবান হওয়ার যোগ থাকে। 

আরও পড়ুন- সোমবারের সারাদিন কেমন কাটবে আপনার, দেখে নিন রাশিফল

লগ্নের সপ্তম ঘরে রাহু থাকলে জাতক ও জাতিকা অলস প্রকৃতির হলেও জনপ্রিয়, সকল কামনা বাসনা তৃপ্ত, নানা উপায়ে অর্থশালী, ইন্দ্রিয়সুখে সুখী, একের অধিক ব্যবসার যোগ থাকে। লগ্নের ষষ্ঠ ঘরে রাহু থাকলে জাতক ও জাতিকা প্রচন্ড উদ্যমী, জেদী, পরিশ্রমী, আইনি জ্ঞান থাকবে, শত্রুজয়ীর যোগ থাকে। লগ্নের পঞ্চম ঘরে রাহু থাকলে জাতক ও জাতিকা অতি রোমান্টিক, ব্যবসায়ে সফল, হঠাৎ বিখ্যাত হয়ে যাওয়ার যোগ থাকে। লগ্নের চতুর্থে রাহু থাকলে বেড়াতে ভালবাসে, পরিবারের সূত্রে লাভ, দৃঢ় মানসিকতার হয়ে থাকে। লগ্নের তৃতীয়ে রাহু থাকলে উদ্যমী, হস্তশিল্পে দক্ষতা, লড়াকু ও সাহসী মানসিকতার হয়ে থাকে। লগ্নে দ্বিতীয়ে রাহু থাকলে অর্থপ্রিয়, বাক্যপটু,আত্মীয়দের থেকে লাভবান হওয়ার সুযোগ থাকে। প্রথমে রাহু থাকলে প্রচুর উদ্যমী, বিভিন্ন গুণসম্পন্ন, নেতৃত্ব দিতে ভালবাসে, আকর্ষণ ক্ষমতা প্রচুর থাকে।