এই বছরের শ্রাবণ শিবরাত্রি ১৯ জুলাই রবিবার অর্থাৎ আগামীকাল। প্রতি বছর শ্রাবণ মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শ্রাবণ শিবরাত্রি পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে শ্রাবণের শিবরাত্রির তাত্পর্য রয়েছে কারণ এটি ব্রত বা উপবাস পালনে সমস্ত দুর্ভোগ দূর হয়। কথিত আছে যে শ্রাবণ শিবরাত্রীর দিন ভগবান শিবের উপাসনা করলে ব্যক্তির পাপ ধুয়ে যায় এবং সুখ লাভ হয়। মনের ইচ্ছা পূরণ করতে এই ব্রত অত্যন্ত পবিত্র। এছাড়াও, এই ব্রত পালনের মাধ্যমে বিবাহিত জীবনে প্রেম এবং সুখ শান্তি বজায় থাকে। জেনে নেওয়া যায় শ্রাবণ শিবরাত্রি পুজোর যোগ, পুজো পদ্ধতি এবং শ্রাবণ শিবরাত্রির বিশেষ তাত্পর্য সম্পর্কে।

শ্রাবণ শিবরাত্রির নির্ঘন্ট- চতুর্দশী তিথি শুরু হবে ১৯ জুলাই রবিবার বেলা ১২ টা বেজে ৪১ মিনিটে।  চতুর্দশী তিথি শেষ হবে ২০ জুলাই সোমবার বেলা ১২ টা বেজে ১০ মিনিটে। নিশি কালের পুজো সময়  বেলা ১২ টা বেজে ৭ মিনিট থেকে রাত ১২ টা বেজে ১৭ মিনিট পর্যন্ত। এই শ্রাবণ শিবরাত্রিতে শিব পুজোর উপকারিতা এবং শ্রাবণ শিবরাত্রির উপবাসের খুব তাত্পর্য রয়েছে। এই দিন উপবাস এবং শিবের উপাসনা ভক্তদের জন্য বিশেষ আশীর্বাদ লাভ করে। শ্রাবণ শিবরাত্রির উপবাস রাগ, হিংসা, অহংকার এবং লোভ থেকে মুক্তি দেয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে শ্রাবণা শিবরাত্রির ব্রত কুমারী মেয়েদের জন্য সেরা বলে বিবেচিত হয়। এই ব্রত পালন করে তারা পছন্দসই জীবনসঙ্গী পায়। একই সঙ্গে, যে মেয়েরা বিবাহিত ক্ষেত্রে সমস্যায় পড়ছেন, তাদের অবশ্যই শ্রাবণ শিবরাত্রির উপবাস পালন করা উচিত। শিবের উপাসনা স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে, ফলে জীবনে সুখ এবং সম্পদ বৃদ্ধি পায়।

শ্রাবণ শিবরাত্রির পুজো পদ্ধতি- শ্রাবণ শিবরাত্রির দিন সকালে স্নান করার পরে পুজোর ঘরে প্রদীপ জ্বালান। যদি আপনার বাড়িতে শিবলিঙ্গ থাকে তবে শিবলিঙ্গকে গঙ্গার জল দিয়ে অভিষেক করুন। গঙ্গার জল না থাকলে আপনি পরিষ্কার জল দিয়েও অভিষেক করতে পারেন। যাঁদের বাড়িতে শিবলিঙ্গ নেই, বরফ দিয়ে শিবলিঙ্গ তৈরি করে নিতে পারেন। এর পরে শিবের আরতি করুন। ভগবান শিবের সঙ্গে পার্বতী দেবীর আরতি করুন। এই দিনটিতে আপনার সাধ্যমত ভগবান শিবের পুজো করুন। শ্রাবণ শিবরাত্রির দিন উপাসনা করার সময় কালো পোশাক পরবেন না বা টক জাতীয় জিনিস গ্রহণ করবেন না। সারা দিন উপোস করার পরে সন্ধ্যায় ভগবান শঙ্কর ও দেবী পার্বতীর পুজো করার পরে আরতি করুন এবং প্রদীপ জ্বালানোর পরে উপবাস শেষ করুন। এই দিন পরিবারের বাকি সদস্যরা নিরামিশ আহার গ্রহণ করুন।