জ্যোতিষ একটি সংস্কৃত শব্দ। এই শব্দের একটি অর্থ হল “জ্যোতির্বিষয়ক” এবং অস্ত্যর্থে এই শব্দের একটি অর্থ হল “জ্যোতিষশাস্ত্রবিৎ” এবং অন্য অর্থ “জ্যোতির্ব্বিৎ”। জ্যোতিষ ৬ টি বেদাঙ্গের অন্যতম। বেদাঙ্গ জ্যোতিষের উপলব্ধ শ্লোকগুলিতে মূলতঃ সূর্য্য-চন্দ্রের আবর্তন ও ঋতুপরিবর্তন সংক্রান্ত বিষয় আলোচিত হয়েছে। বেদের লিপিবদ্ধকরণের সময় যজ্ঞানুষ্ঠানের দিন, ক্ষণ ও মূহুর্তাদি নির্ণয়েও জ্যোতিষের বহুল ব্যবহার ছিল। উল্লেখ্য এই যে সেই সময় জ্যোতির্বিদ্যা ও জ্যোতিষবিদ্যা অভিন্ন ছিল।

আরও পড়ুন- ফাল্গুন মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর, দেখে নিন

আরও পড়ুন- কেমন কাটবে রবিবারের সারাদিন, দেখে নিন আজকের রাশিফল

জ্যোতিষ্ক বিষয়ক তথ্য, সূত্রাবলী ও ব্যবহারিক প্রয়োগসমূহের সামগ্রিক জ্ঞান জ্যোতিষশাস্ত্র নামে পরিচিত। এই শাস্ত্রের উৎপত্তিকালে জ্যোতিষশাস্ত্র এবং জ্যোতির্বিজ্ঞান এক এবং অভিন্ন ছিল। পরবর্তিকালে জ্যোতিষশাস্ত্র জ্যোতিষ্কগুলির গতি এবং অবস্থানের ভিত্তিতে, প্রাকৃতিক এবং শারীরিক লক্ষণ অথবা দুয়ের সমন্বয়ে ব্যক্তি, সমষ্টি বা দেশের ভবিষ্যৎ নিরুপণের প্রায়োগিক দিকটি নিয়ে অভিজ্ঞতাভিত্তিক জ্ঞানের সংগ্রহ হিসেবে বিস্তার লাভ করে। ঠিক সেভাবেই আমাদের জন্মের সময় থেকেই আমাদের কর্ম স্থানটিও নির্দিষ্ট হয়ে থাকে। ঠিক এই কারণেই মনের মত কাজ পাওয়া সম্ভব হয় না অনেক সময়। তবে জেনে নেওয়া যাক কোন কোন গ্রহের প্রভাবে কি কি কাজে যুক্ত থাকার প্রবণতা থাকে।

আরও পড়ুন- শনি ও রাহুর দশায় জর্জরিত, এই মাসেই সহজেই কাটিয়ে উঠুন দোষ

শনি গ্রহের প্রভাবে কৃষি, ভারী লৌহ শিল্প, সমাজসেবা, ম্যানেজার, রাজনীতিবিদ, জ্যোতিষী, পূজাপাঠ, তান্ত্রিক, কুলি, দায়িত্বশীল কর্মচারী, সেক্রেটারি ইত্যাদি।
শুক্র গ্রহের প্রভাবে কবি, মিষ্টির দোকান, স্বর্ণ ব্যবসায়ী, সার্ভেয়ার, সঙ্গীত, জ্যোতিষী, আইনবিদ, সুগন্ধ দ্রব্যের ব্যবসা, ফলিত বিজ্ঞান, সরকারি কাজ ইত্যাদি।
বৃহস্পতি গ্রহের প্রভাবে অধ্যাপক, বৈজ্ঞানিক, যন্ত্রী, দর্শন, পূজাপাঠ, বিচারক ইত্যাদি। আসলে এর প্রভাবে যে কোনও কাজেই এরা কৃতকার্য হতে পারে।
বুধ  গ্রহের প্রভাবে লেখক, পুস্তক বিক্রেতা, উকিল, শিল্পী, সাংবাদিকতা, আয়কর দফতর, বাদ্যকার, জীবনবীমা, ডাক বিভাগ ইত্যাদি।
মঙ্গল গ্রহের প্রভাবে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার, কৃষিকাজ, আগুনের সঙ্গে সম্পর্ক যুক্ত কাজ, পুলিশ, গৃহনির্মাণ, সেনা বিভাগ, ফৌজদারি, আইনজ্ঞ  ইত্যাদি।
রবি গ্রহের প্রভাবে চলচ্চিত্র পরিচালক ও চিকিৎসক, সরকারি চাকরি, বেসরকারি উচ্চ পদ,  হওয়ার সম্ভবনা।
চন্দ্র গ্রহের প্রভাবে অভিনয়, কৃষি, সম্পাদক, চিত্রশিল্পী, সেলসম্যান, নাবিক, টুরিস্ট গাইড, ক্যাটারার,  ইত্যাদি।
কেতু  গ্রহের প্রভাবে নার্স, মাছের ব্যবসা, পশুখাদ্য, ধর্মীয় যাজক, কীর্তনিয়া, স্টিল, নার্সিং, কালোবাজারি, পোলট্রি, গুপ্তচর, কাস্টমস, ফোটোগ্রাফি  ইত্যাদি।
রাহু গ্রহের প্রভাবে ব্যাঙ্ক, আমদানি-রপ্তানি, বিদ্যুৎ, ইলেকট্রিক ইঞ্জিয়ার, রেডিও, শিক্ষক, শিল্প- বাণিজ্য, রেল, ট্রাম, বাস, আকাশবাণী, চোর, ডাকাত, কাঁসা- পিতল,  ইত্যাদি।