মহিলাদের জন্য তিজ উৎসবের বিশেষ তাত্পর্য রয়েছে। তিজ উৎসব বছরে তিনবার পালিত হয়। হরিয়ালি তিজ, কাজরী তিজ এবং হরিতালিকা তিজ। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের তৃতীয় দিনে উদযাপিত হয় তিজ, এই তিজ কাজরী তিজ নামে পরিচিত। এবার কাজরি তিজ পড়ছে অগাস্ট মাসে তৃতীয়া তিথিতে। ৫ আগস্ট বুধবার ১০টা বেজে ৫০ মিনিটে শুরু হবে যা থাকবে রাত ১২ টা পর্যন্ত। 

এই দিনটি পুজো করা হয় এবং রাতে চাঁদে দেখা হয়। কাজরী তিজে সারা দিন উপবাস করে এবং সন্ধ্যায় চন্দ্রোদয়ের পরে ব্রত ভাঙ্গা হয়। কাজরি তিজের দিন যব, গম, ছোলা ও ভাত, ছাতু ঘি ও শুকনো ফল দিনে বিভিন্ন খাবার তৈরি করা হয়। চন্দ্রোদয়ের পরে খাবার গ্রহণ করে ব্রত ভাঙার নিয়ম রয়েছে। এই দিনটিতে মহিলারা তাদের বন্ধুদের সঙ্গে এক জায়গায় জড়ো হন এবং সারা দিন কাজালি গান ও নৃত্য। কুমারী মেয়েরা একটি ভাল স্বামী পাওয়ার জন্য এই ব্রত পালন করেন। ব্রত শেষে গরুকে সাতটি আটা বলের উপর গুড় এবং ঘি রেখে খাওয়ানো হয়। এরপরে ব্রতের পূণ্য লাভ হয়।

এই ব্রত স্বামীর দীর্ঘজীবন ও সমৃদ্ধির জন্য পালন করা হয়। বিবাহিত মহিলারা স্বামীর দীর্ঘজীবন, সুখ ও সমৃদ্ধি বজায় রাখতে এই ব্রত রাখেন। এটির মাধ্যমে এটি বিশ্বাস করা হয় যে কোনও মেয়ে যদি বিবাহে কোনও ধরণের বাধা পায় তবে অবশ্যই এই ব্রত রাখতে হবে। এটি তার বিবাহ যোগ সুদৃঢ় করে তোলে। এটিও বিশ্বাস করা হয় যে এই ব্রত পালন করে ভালো বর মেলে। কাজরী তিজ, কাজালি তিজ এবং সাটুরি তিজ নামেও পরিচিত। আরগ কাজরীতে রুপোর আংটি এবং গমের দানা দেওয়া হয়। আরগ তিজে সন্ধ্যা পুজো করার পরে দেওয়া হয়।