Asianet News Bangla

সুখ ও সমৃদ্ধি লাভ হবে সহজেই, এই পদ্ধতিতে করুন তুলসীর উপাসনা

গঙ্গা নদীর মতো হিন্দু সম্প্রদায়ের কাছে তুলসী গাছ অত্যন্ত পবিত্র। এই গাছকে ঈশ্বর রূপে পুজো করেন সকলে। প্রতিটি হিন্দু সম্প্রদায়ের বাড়িতে এই গাছের উপস্থিতি লক্ষ্য করা যায়। শাস্ত্রমতে, প্রতিদিন সকালে ও সন্ধ্যায় তুলসী গাছের সামনে পুজো করা গৃহস্থের পক্ষে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। 

Worship Tulsi to achieve happiness and prosperity will be easily
Author
Kolkata, First Published Jan 23, 2020, 1:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গঙ্গা নদীর মতো হিন্দু সম্প্রদায়ের কাছে তুলসী গাছ অত্যন্ত পবিত্র। এই গাছকে ঈশ্বর রূপে পুজো করেন সকলে। প্রতিটি হিন্দু সম্প্রদায়ের বাড়িতে এই গাছের উপস্থিতি লক্ষ্য করা যায়। শাস্ত্রমতে, প্রতিদিন সকালে ও সন্ধ্যায় তুলসী গাছের সামনে পুজো করা গৃহস্থের পক্ষে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তাই তুলসী মঞ্চে ও তুলসী গাছের সামনে প্রদীপ জ্বালানোর রীতি প্রচলিত রয়েছে। তাই জীবনে সুখ ও সমৃদ্ধি লাভ করতে তুলসী পুজোর সময় মেনে চলুন এই রীতিগুলি।

আরও পড়ুন- মাঘ মাস কেমন প্রভাব ফেলবে সিংহ রাশির উপর, দেখে নিন

তুলসী গাছের নানা ঔষধি হিসেবে ব্যবহার করা হয়। বাস্তু মতে, বাস্তুর জন্য তুলসী গাছ অত্যন্ত শুভ।  তুলসীকে লক্ষীর অবতার বলে মনে করা হয়। পুরাণ মতে, যে বাড়িতে তুলসী গাছ আছে এবং নিয়মিত তার পুজো করা হয়, সেই বাড়িতে  সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। তবে, সঠিক নিয়ম মেনে তবেই বাস্তু তে তুলসী গাছ রাখতে হলে, অন্যথায় হতে পারে মহা বিপদ।

আরও পড়ুন- কেমন কাটবে বৃহস্পতিবারের সারাদিন, দেখে নিন আজকের রাশিফল

এরজন্য প্রতিদিন সকালে তুলসী গাছে কুমকুম ও হলুদ অর্পণ করে পুজো করুন।  এরপর গাছের গোড়ায় জল দিয়ে শ্রীকৃষ্ণের নাম জপ করুন। তুলসী গাছের সামনে খাঁটি ঘি দিয়ে একটি প্রদীপ জ্বালান। গাছে প্রদীপ দেখিয়ে তিন থেকে পাঁচবার গাছটি প্রদক্ষিণ করুন। সন্ধ্যের পর তুলসী গাছ স্পর্শ করা যাবে না। এছাড়া বিশেষ কিছু তিথিতে তুলসী পাতা তোলা যাবে না। একাদশী, সূর্যগ্রহণ এই দিনগুলিতে কোনও ভাবেই তুলসী পাতা ছেঁড়া চলবে না।

Follow Us:
Download App:
  • android
  • ios