জুনে দুটি এবং জুলাইতে মাসে একটি গ্রহণের যোগ রয়েছে। চন্দ্রগ্রহণ হবে ৫ জুন, ২১ জুন হবে সূর্যগ্রহণ। এর পরের মাসে ৫ জুলাই পুনরায় গ্রহণের যোগ রয়েছে। জ্যোতিষশাস্ত্রের মতে, এই সময় শনি মকর রাশিতে রয়েছে। এই বছরের আগে এই যোগ ১৯৬২ সালে গঠিত হয়েছিল। তারপরে শনি মকর রাশিতে ছিল এবং সেই একইভাবে পরপর তিনটি গ্রহণ হয়েছিল। ৫ জুন জ্যেষ্ঠ মাসের পূর্ণিমা। ২১ জুন আষাঢ় মাসের অমাবস্যা। ৫ জুলাই আষাঢ় মাসের পূর্ণিমাতে এই তিনটি গ্রহণের যোগ রয়েছে।  দেখে নেওয়া যাক আজকের চন্দ্রগ্রহণের ফলে কোন রাশির উপর কেমন প্রভাব পড়বে।

মেষ-  আজ সমস্যায় পড়লে বন্ধুর সাহায্য পাবেন। কর্মস্থলে কিছু সমস্যা দেখা দিতে পারে তবে তা সমাধান হয়ে যাবে সহজেই। যারা চাকুরীজীবী এবং ব্যবসা করছেন তারা পদোন্নতির সুযোগ পাবেন। নতুন কাজ শুরু হবে। নতুন চাকরি পেতে পারে। উল্লেখযোগ্য বিনিয়োগ এবং লেনদেন সফল হওয়ার সম্ভাবনা রয়েছে। শিক্ষার্থীদের ভালো ফল পাওয়ার জন্য একটু ধৈর্য্য ধরতে হবে। তাড়াহুড়োর ফলে সমস্যা বৃদ্ধি পেতে পারে। আজকের দিন আপনার বেশ ভালোই কাটবে। 

বৃষ- আপনি যদি কোনও কাজ করেন তবে আপনার কাজের প্রশংসা পাবেন। কর্মক্ষেত্রে আপনার সবথেকে বিশ্বাসযোগ্য মানুষ আপনাকে ঠকাতে পারে। এই রাশির জাতক জাতিকাদের আজ আর্থিক উন্নতি নিশ্চিত।  সম্পত্তি সংক্রান্ত বিষয়ে পরিবারে উত্তেজনা তৈরি হতে পারে। আপনার আচরণের দিকে আপনাকে মনোযোগ দিতে হবে। সন্তানের পড়াশোনা নিয়ে চিন্তা বৃদ্ধি পেতে পারে। 

মিথুন-   পিতা-মাতার স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ থাকবে। চিন্তা না করে কথা বলা আপনার ভাবমূর্তির ক্ষতি করতে পারে। কারও সঙ্গে বিবাদের সম্ভাবনা রয়েছে। কোনও সম্পত্তি বা যানবাহন কেনা বেচার ধারণা তৈরি হতে পারে।  বাইরের ঝামেলা এড়িয়ে চলার চেষ্টা করুন, নাহলে আইনি সমস্যায় জড়িয়ে পড়তে পারেন। আজ খরচ বৃদ্ধি পেতে পারে। এই রাশির জাতক জাতিকার আজ দিনটি ভালো কাটবে। 

কর্কট- সম্পত্তির বিষয় উপকারী হবে। আটকে থাকা অর্থ পাওয়া যাবে। পুরানো বিনিয়োগ এবং লেনদেন লাভজনক হয়ে উঠছে। কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। বড় লোকেরা সাহায্য করতে পারে। নিযুক্ত ব্যক্তিদের কাজের প্রশংসা করা হবে। রাস্তাঘাটে চলাফেরা করার সময় বিশেষ সতর্কতা অবলম্বন করুন। বাকি থাকা ঘরোয়া বা গৃহস্থালীর কাজকর্ম ফেলে না রেখে সেরে নিন। প্রেম জীবনে কিছু সমস্যা দেখা দিতে পারে। প্রভাবশালী ব্যক্তির সান্নিধ্য লাভ হতে পারে। 
 
সিংহ-  জমি বা সম্পত্তি ক্রয় বা বিক্রয় করার জন্য আজ শুভ দিন। দীর্ঘস্থায়ী ঝামেলা বাড়তে পারে। কোনও গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে মতবিরোধ বা বিবাদ হতে পারে। অংশীদারিত্বের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে, সাবধান হতে পারে। প্রতিকূল পরিস্থিতিতে আপনার কঠোর পরিশ্রম হ্রাস পাবে। প্রতিবেশীর সঙ্গে বিবাদে আইনি ঝামেলায় জড়িয়ে পড়তে পারেন। আজ বাড়তি উপার্জন হওয়ার যোগ আছে। কাজের ক্ষেত্রে কোনও ভালো খবর পেতে পারেন। 
 
কন্যা- চাকরী বা ব্যবসায় কারও কারও সঙ্গে বিরোধ হতে পারে। পারিবারিক বিষয়েও চাপ বাড়তে পারে। স্বাস্থ্যের বিষয়ে আমাদের যত্নবান হতে হবে আহত হতে পারে। শারীরিক সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। পায়ের ব্যথাও বাড়তে পারে। বন্ধুদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে যেতে পারেন। এই রাশির জাতক জাতিকাদের কর্মক্ষেত্রে উন্নতি লাভ হতে পারে। রাস্তাঘাটে সাবধানে যাতায়াত করুন আঘাত লাগার আশঙ্কা রয়েছে। সংরক্ষণ, বিনিয়োগ এবং লেনদেন সম্পর্কে উদ্বেগ থাকবে। ভেবেচিন্তে কথা বলতে হবে। 

তুলা- আপনি কাজ এবং কঠোর পরিশ্রমের জন্য প্রশংসা করা হবে। নিয়োগকর্তা এবং ব্যবসায়ীদের অতিরিক্ত আয় হতে পারে। স্বাস্থ্যের দিক থেকে এই মাসটি ঠিক থাকবে। নতুন লোকের সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা তৈরি হচ্ছে। পারিবারিক জটিলতার অবসান হতে পারে। বেহিসেবি খরচের ফলে সংসারে অশান্তি হওয়ার আশঙ্কা রয়েছে। উপস্থিত বুদ্ধির ফলে কর্মস্থানে উন্নতি হতে পারে। শরীরিক সমস্যা বৃদ্ধি পেতে পারে। অংশিদারী ব্যবসায় ভালো ফল আশা করেত পারেন। শিল্পীদের জন্য আজ দিনটি অনকূল। 

বৃশ্চিক- কাজের আধিকারিকরা আপনার কাজ নিয়ে খুশি হবে। আপনি অফিসে একটি নতুন পদ পেতে পারেন। রাজনীতির সঙ্গে যুক্ত লোকেরা উপকার পাবেন। পুরানো মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন। ভাইদের সঙ্গে সুসম্পর্ক তৈরি হবে। আপনি সাফল্যের পথে এগিয়ে যাবেন। অভিভাবকের শারিরীক সমস্যা দেখা দিতে পারে।  প্রভাবশালী কোনও ব্যক্তির থেকে সাহায্য পেতে পারেন। আজ কর্মলাভের প্রবল সম্ভাবনা রয়েছে। বাইরের ঝামেলা এড়িয়ে চলার চেষ্টা করুন। যৌথ কোনও কাজের সঙ্গে যুক্ত থাকলে সুনাম লাভের আশা রাখতে পারেন। পারিবারিক সমস্যা দেখা দিতে পারে।

ধনু-  সম্পত্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি এই মাসে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। চলমান বিরোধে জয়ের সম্ভাবনা তৈরি হচ্ছে। আপনার কাজের প্রশংসা হতে পারে। আপনি সঠিক পথে চলে যাবেন, যা ব্যবসায়কে উপকৃত করবে। ভালবাসা জীবনের জন্য সময়টি ভাল থাকবে। অর্থনৈতিক সমস্যার সন্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে। দুপুরের পর প্রত্যাশিত কাজে অগ্রগতি হওয়ার সম্ভাবনা রয়েছে। শরীরিক সমস্যার জন্য কাজের ক্ষতি হতে পারে। বাড়িতে কোনও অতিথি আসতে পারে।  

মকর- পরিবার ও কর্মক্ষেত্রে উত্তেজনা বাড়তে পারে। কোনও বিশেষ বিষয় নিয়ে ভয় বা উদ্বেগ থাকতে পারে। পরিবারের যে কোনও সদস্যের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ থাকবে। কাজকর্মে বাধা থাকতে পারে। আপনি কাজের আপত্তি করবে না।  আপনার অর্থ এবং সময় নষ্ট হতে পারে। কোনও বিষয়েই চটজলদি কোনও সিদ্ধান্ত আজ নেবেন না। পরিশ্রম করলেও আর্থিক অবস্থার উন্নতি হওয়ার সম্ভাবনা খুব কম। ব্যবসায় বা অন্য ক্ষেত্রে অর্থ বিনিয়োগের আগে চিন্তা-ভাবনা করুন। পিঠে ব্যাথার সমস্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। 

কুম্ভ- সন্তান ও মা নিয়ে চিন্তিত হবেন। পারিবারিক বিষয়ে ব্যয় বাড়তে পারে। চাকরি ও ব্যবসায় ঝুঁকি গ্রহণ করা এড়িয়ে চলুন। আপনার শত্রু সংখ্যা এই মাসে বাড়তে পারে। অজান্তে ভুলের কারণে আপনার অসুবিধা আরও বাড়তে পারে। সম্পত্তি নিয়ে সমস্যা দেখা দিতে পারে। অভিভাবকদের সঙ্গে কোনও বিষয়ে তর্কে জড়িয়ে পড়তে পারেন। অনেক দিন থেকে ফেলে রাখা কোনও আজ সেরে ফেলুন। প্রেমের ক্ষেত্রে আজ দিনটি বিশেষ ভালো নয়, সমস্যা দেখা দিতে পারে। ব্যবসায় বিশেষ লাভের শুভ যোগ মিলতে পরে। 

মীন- চাকরি-ব্যবসা, পরিবার, সম্পত্তি ও অন্যান্য বিষয়ে উত্থান-পতনের অবসান ঘটবে। জীবনে স্থিরতা আসবে। এই মাসে আপনাকে ধৈর্য সহকারে কাজ করতে হবে। বাড়িতে কোনও অতিথি আসতে পারে। অর্থনৈতিক সমস্যার সন্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে। দুপুরের পর প্রত্যাশিত কাজে অগ্রগতি হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজনীতির সঙ্গে যুক্ত আছেন যারা তাদের জন্য দিনটি মোটামুটি ভালো। আর্থিক স্বচ্ছলতা বৃদ্ধি পারে। আপনি এই সময়ে কিছু ভাল সংবাদ পেতে পারেন।