চাণক্য ছিলেন একজন অর্থনীতিবিদ এবং শিক্ষকের পাশাপাশি একজন মহান বিদ্বান। তিনি মানবকে প্রভাবিত করে এমন প্রতিটি সূক্ষ্ম ও সূক্ষ্ম বিষয় অধ্যয়ন করেছিলেন। এই অধ্যয়ন এবং অভিজ্ঞতার ভিত্তিতে তিনি জানিয়েছেন কোনও ব্যক্তির যদি জীবনে সফল হতে হয় তবে বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের বেছে নেওয়ার বিষয়ে দুর্দান্ত যত্ন নেওয়া উচিত। পাশাপাশি এই ধরনের লোকদের থেকে সর্বদা সতর্ক হওয়া উচিত।

বিপদে চেনা যায় বন্ধু, চাণক্য নীতি বলে যে, সত্যিকারের বন্ধুরা সমস্যার সময়ে চেনা যায়। যে বন্ধু খারাপ সময়ে ছায়ার মতো দাঁড়িয়ে থাকে সে একমাত্র সত্য বন্ধু। যিনি আপনাকে খারাপ সময়ে ফেলে দিয়ে যেতে পারেন তিনি সত্যিকারের বন্ধু হতে পারেন না। অতএব, বন্ধুদের বেছে নেওয়ার ক্ষেত্রে অবশ্যই চিন্তাভাবনা করা প্রয়োজন। চাণক্যের এই নীতিটির অর্থ হ'ল প্রকৃত বন্ধুর পরিচয় প্রেরণের ক্ষেত্রে জানা যায়, সঙ্কটের সময়ে বন্ধুর পরিচয়।

চাণক্যের মতে, ধন-সম্পদ ও প্রতিপত্তি দেখে আপনি যে বন্ধুত্ব করছেন সে সম্পর্কে সাবধান থাকুন। যিনি আপনার সম্পদ ও প্রতিপত্তি দেখে বন্ধুত্ব বা সম্পর্ক স্থাপনের চেষ্টা করেন, তার থেকে সর্বদা সতর্ক হওয়া উচিত। কারণ এ জাতীয় লোকেরা ধন-সম্পদ ও প্রতিপত্তিতে তাদের যোগাযোগের ক্ষেত্রে তাদের আচরণে পরিবর্তন আনেন। এই জাতীয় বন্ধুরা প্রকৃত বন্ধু নয়। যারা অসত্য কথা বলে তাদের এড়িয়ে চলুন, যারা সবসময় অবাস্তব বলেন বা যারা তাদের উপকারের জন্য অবাস্তব বলে থাকেন তারা কখনই সত্যিকারের বন্ধু হয় না। এই ধরনের লোকদের যত তাড়াতাড়ি সম্ভব দূরত্ব তৈরি করা উচিত, কারণ যখন সময় আসে তখন এই লোকেরা ক্ষতি করার জন্যও ভাবে না।