Asianet News BanglaAsianet News Bangla

পড়াশুনায় সাফল্য পেতে চান? তাহলে দ্রুত বাস্তু নিয়ম মেনে তৈরি করুন পড়ার টেবিল


বাস্তুশাস্ত্র মতে শিশুর বা সন্তানের পড়ার টেবিল কেমন হবে তার যেমন নির্দেশ দেওয়া রয়েছে তেমনই স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে ঠিক কোন দিকে মুখ করে পড়তে বসলে পড়ায় মন বসবে।

According to Vastu, keep study table in this direction in the room improve your chidren study bsm
Author
Kolkata, First Published Jul 17, 2022, 5:41 PM IST

পড়াশুনায় সাফল্যের জন্য জরুরি কঠিন ও কঠোর অধ্যাবসায়। কিন্তু অনেক সময়ই দেখে যায় সন্তান পড়াশুনা করতে বসছে কিন্তু পড়ায় মন দিতে পারছে না। বারবারই অমনযোগী হয়ে পড়ছে। তাতে আদতে ক্ষতি হচ্ছে সন্তানের পড়াশুনার। তাই ছেলেমেয়ের পড়াশুনার বাধা অতিক্রম করার জন্য় প্রত্যেক বাবা মায়েরই উচিৎ বাস্তু মতে  ঘর সাজানো। বিশেষ করে সন্তানের পড়ার ঘর বা পড়ার জায়গাটি যাতে বাস্তু সম্মত হয়ে তার দিকে নজর দেওয়া জরুরি। পড়াশুনার টেবিল থেকে বসার দিক সবকিছুর ওপরই নির্ভর করে সন্তানের পড়াশুনা। 

বাস্তুশাস্ত্র মতে শিশুর বা সন্তানের পড়ার টেবিল কেমন হবে তার যেমন নির্দেশ দেওয়া রয়েছে তেমনই স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে ঠিক কোন দিকে মুখ করে পড়তে বসলে পড়ায় মন বসবে। প্রথমেই বলে রাখি বাস্তু মতে কাঠের টেবিল ও ধাতুর তৈরি টেবিলের জন্য সম্পূর্ণ আলাদা নিদান দেওয়া রয়েছে।

বাস্তুমতে পড়ার টেবিল যদি কাঠের হয় তাহলে অবশ্যই ঘরের পূর্ব দিকে রাখতে হবে। চাইলে দক্ষিণ-পূর্ব দিকেও রাখতে পারেন। কিন্তু টেবিলটি যদি লোহার  বা অন্য যে কোনও ধাতুর হয় তাহলে তা পশ্চিম দিকে রাখুন। 

আপনার শিশু যদি ড্রয়িং রুমে পড়াশুনা করে তাহলে পড়ার টেবিল উত্তর দিকে বা উত্তর-পশ্চিম দিকে রাখুন। বইয়ের তাক বা আলমারি সর্বদা পশ্চিম বা দক্ষিণ দিকে রাখতে ববে। পড়ার টেবিল কখনই দেওয়ালের কাছে রাখবেন না। কারণ দেওয়াল বাধা তৈরি করে। 

বাড়িতে রাখা স্টাডি টেবিলের আকারও গুরুত্বূপূর্ণ সন্তানের পড়ায় মন বসানোর জন্য। বাস্তু অনুসারে পড়ার টেবিল সর্বদাই চৌক বা আয়তকারের হতে হবে। কখনই গোল টেবিল হবে না। পড়ার টেবিলের দৈর্ঘ্য ও প্রস্থের অনুপান সর্বদাই 1 : 2 হবে। 


মনে রাখবেন পড়ার টেবিলে কখনই কোনও বিম বা ক্যাবিনেট থাকবে না। অধ্যয়নের টেবিলের উপরের স্থানটি খালি রাখতে হবে। চেয়ারের পিছনেও হেলান দেওয়ার জিনিস না রাখাই শ্রেয়। হেলান দেওয়ার জায়গা থাকলে পড়ায় মন বসবে কম। টেবিলের সামনে খোলা জায়গা থাকা জরুরি। 

 মনে রাখবেন পড়ার টেবিলের সামনে যদি কোনও দেওয়াল থাকলে তাহলে সেই জায়গাটি ভরাট করে দিন। সর্বদাই সেখানে কোনও স্টাডি মেটিরিয়াল টাঙিয়ে রাখুন। স্টাডি টেবিলে চাইলে একটি ল্যাম্পসেট রাখতে পারেন। তবে সেটি অবশ্যই টেবিলের বাম পাশে রাখতে হবে। প্রদীপটি টেবিলের দক্ষিণ-পূর্ব বা উত্তর - পশ্চিম কোনে রাখতে পারেন। 

পড়ার টেবিল সর্বদা পরিচ্ছন্ন রাখুন। পড়ার টেবিলে নেশার কোনও দ্রব্য রাখবেন না। পড়ার মনোযোগ বসাতে ঘরে অবশ্যই ধুপ দিতে পারেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios