Asianet News BanglaAsianet News Bangla

'এই একটি গুণ ছাড়া সাফল্য পাওয়া খুব কঠিন, যে না মানে তার পরাজয় নিশ্চিত', জানায় চাণক্য নীতি

কোনও কাজে যদি সফলতা মেলে, তবে তার জন্য কঠোর পরিশ্রম খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু চাণক্য বলেছেন যে কঠোর পরিশ্রম ছাড়া একটি জিনিস, যা ছাড়া সাফল্য পাওয়া অসম্ভব। আসুন জেনে নিই সফলতা পাওয়ার মন্ত্র।
 

Achieve success without this one quality is very difficult says Chanakya Niti BDD
Author
First Published Aug 17, 2022, 10:19 AM IST

প্রাচীন তক্ষশীলা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও রাষ্ট্রনীতির অধ্যাপক চাণক্য পরবর্তীকালে মৌর্য্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য্যের উত্থানে প্রধান ভূমিকা গ্রহণ করেন। চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্য্য ও তার পুত্র বিন্দুসারের রাজ-উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। কৌটিল্য বা চাণক্য একজন প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও রাজ-উপদেষ্টা এবং অর্থশাস্ত্র নামক রাষ্ট্রবিজ্ঞান বিষয়ক বিখ্যাত গ্রন্থের রচয়িতা ছিলেন। চাণক্য রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে প্রাচীন ভারতের একজন দিকপাল ছিলেন এবং তার তত্ত্বগুলি চিরায়ত অর্থনীতির বিকাশ লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। 

আচার্য চাণক্যের নীতিগুলি একজন ব্যক্তির জন্য আলোর মতো যা সে অন্ধকারে খোঁজে। এই নীতিগুলি অনুসরণ করে, একজন ব্যক্তি সফলতার পথ খুঁজে পান। কোনও কাজে যদি সফলতা মেলে, তবে তার জন্য কঠোর পরিশ্রম খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু চাণক্য বলেছেন যে এই একটি জিনিস, যা ছাড়া সাফল্য পাওয়া অসম্ভব। আসুন জেনে নিই সফলতা পাওয়ার মন্ত্র।

"দৌড়ানোর সাহস না বাড়ালে প্রতিযোগিতায় জয়লাভ করা সব সময়ই অসম্ভব হবে" - আচার্য চাণক্য

চাণক্য এই বক্তব্যে সফলতা পাওয়ার মূল মন্ত্র বলেছেন। চাণক্যের মতে, যে ব্যক্তি কাজ শুরু করার আগে হাল ছেড়ে দেয়, সে কাজটি সম্পূর্ণ করার সাহস সঞ্চয় করতে পারে না, তার পরাজয় নিশ্চিত।
সাহস একজন মানুষের সবচেয়ে বড় গুণ। সাফল্য পাওয়ার দৌড়ে, এমন একটি সময় অবশ্যই আসবে যখন একজন ব্যক্তিকে সাহস দেখাতে হবে, সে সময় যদি সে হাল ছেড়ে দেয় তবে সে বিজয়ী যুদ্ধে হেরে যেতে পারে।
একজন সাহসী ব্যক্তি জানেন কিভাবে প্রতিটি সমস্যা মোকাবেলা করতে হয়। এটি এমন একটি গুণ যা আপনাকে প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার সাহস দেয়, তাকে সফল হওয়া থেকে কেউ আটকাতে পারে না। সাহস মানুষের সবচেয়ে বড় শক্তি, যখন চারদিক থেকে হতাশা অনুভূত হয় তখন শুধুমাত্র এই সাহস সমর্থন করে, তখন একজন ব্যক্তি নিজেকে অন্ধকার থেকেও বের করে আনেন।
জীবন উত্থান-পতনে ভরা, প্রতিটি কঠিন মুহুর্তের মুখোমুখি হওয়ার সাহস থাকলে সাফল্য তার পায়ে চুমু খায়। সাহসের সঙ্গে বুদ্ধিমত্তা একজন ব্যক্তির ভবিষ্যত নির্ধারণ করে। এই প্রতিযোগিতার যুগে যার সাহস নেই, সে অনেক পিছিয়ে থাকবে, জীবন থেকে দৌড়ে পরাজয় নিশ্চিত।

Follow Us:
Download App:
  • android
  • ios