Asianet News BanglaAsianet News Bangla

২০০ বছর পর রাখি উৎসবে তিনটি শুভ যোগের সঙ্গম, দুদিন ধরে চলবে এর প্রভাব

এই বছর রাখি উৎসবে আয়ুষ্মান, সৌভাগ্য এবং পতাকা যোগের সংমিশ্রণ তৈরি হচ্ছে। জ্যোতিষীদের মতে, ২০০ বছর পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে। সেই সাথে হংস ও সংকীর্তী নামে রাজযোগও তৈরি হচ্ছে। বৃহস্পতি-শনি বিপরীতমুখী হবে এবং তাদের রাশিতে থাকবে।

After 200 years, a special coincidence is being made on Raksha Bandhan bpsb
Author
First Published Aug 11, 2022, 6:09 PM IST

রাখি উৎসবের দিনে বোনেরা ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে। বিনিময়ে, ভাইও তার বোনকে প্রতিশ্রুতি দেয় যে সে তাকে সর্বদা রক্ষা করবে। এই দিনে বোনেরা তাদের ভাইদের রঙিন রাখি বাঁধে। হিন্দু ,মুসলিম , জৈন, বৌদ্ধ ও শিখ সমস্ত সম্প্রদায়ের মানুষ এই উৎসব পালন করে। এই দিন দিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার হাতে রাখী নামে একটি পবিত্র সুতো বেঁধে দেয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব উদযাপিত হয়।

এই বছর রাখি উৎসবে আয়ুষ্মান, সৌভাগ্য এবং পতাকা যোগের সংমিশ্রণ তৈরি হচ্ছে। জ্যোতিষীদের মতে, ২০০ বছর পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে। সেই সাথে হংস ও সংকীর্তী নামে রাজযোগও তৈরি হচ্ছে। বৃহস্পতি-শনি বিপরীতমুখী হবে এবং তাদের রাশিতে থাকবে। এই মহান কাকতালীয় মধ্যে যে ভাই বোন রাখি উৎসবে অংশ নেবে তাদের জীবনে সুখ, সমৃদ্ধি এবং স্বাস্থ্য বিশেষ শুভ অবস্থানে থাকবে। রাখি উৎসব নিয়ে পণ্ডিতদের কোনো মতামত নেই। আসলে, ভাদ্রের কারণে, বেশিরভাগ পণ্ডিত বলেছেন যে ১২ই আগস্ট রাখি উৎসব পালিত হবে।

বুধনাথ মন্দিরের পণ্ডিতরা জানাচ্ছেন, ১১ আগস্ট রাখি উৎসব হবে না। সেই কারণেই ১২ আগস্ট এই উৎসব অনুষ্ঠিত হবে। একইসঙ্গে জগন্নাথ মন্দিরের পণ্ডিতরা জানাচ্ছেন, এবার অর্থা ২০২২ সালের রাখি উৎসব হবে দুই দিন। বেনারসি পঞ্চাঙ্গ অনুযায়ী, ১১ই আগস্ট রাত সাড়ে ৮টার পর পালিত হবে রাখি উৎসব। মিথিলা পঞ্চাঙ্গের মতে, উদয় তিথির কদর থাকায় আগামী ১২ তারিখ সারাদেশে পালিত হবে রক্ষাবন্ধন উৎসব।

After 200 years, a special coincidence is being made on Raksha Bandhan bpsb

জ্যোতিষীদের মতে, এবারের রক্ষা বন্ধন হল অমৃত যোগ। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে শুক্রবার সকাল সাড়ে ৭টা পর্যন্ত ভাইয়ের কব্জিতে রক্ষা সূত্র বা রাখি বাঁধার যোগ রয়েছে। এই সময়ে করা যেকোনো কাজ ফল দেয়। যদিও কিছু ব্যক্তি শ্রাবণী পূর্ণমাসিতে রাখি উৎসবকে ভদ্রকাল হিসাবে উদযাপন করার বিষয়ে সন্দিহান ছিলেন, তবে জ্যোতিষী পন্ডিতরা এর ব্যাখ্যা দেন।

ভদ্রকালের বিষয়টি প্রত্যাখ্যান করতে গিয়ে জ্যোতিষীরা বলেছেন যে ভাদ্র হয় স্বর্গ, পাতাল ও মৃত্যু জগতে। পৃথিবীতে শুধু ভাদ্রের প্রভাব পড়ে। শ্রাবণী পূর্ণমাসীর ভাদ্র মকর রাশিতে। সেটাও পৃথিবীতে প্রভাব ফেলবে। তাঁরা আরও বলেন যে রক্ষা বন্ধনের সেরা অমৃত হল যোগব্যায়াম। বোনের থালায়, রুলি, অক্ষত, চন্দন, দই, রাখি সাজিয়ে ভাইয়ের আরতি করতে হবে বোনকে। অন্যদিকে এর বিনিময়ে, ভাইকে তার প্রিয় বোনকে রক্ষা করার শপথ নেওয়া উচিত।

আরও পড়ুন- ভাইয়ের রাশি অনুসারে বেছে নিন রাখির রঙ, সারা বছর মিলবে সাফল্য

আরও পড়ুন- ২০২২ সালের রাখি পূর্ণিমায় চারটি শুভ যোগ, জেনে নিন ভাইয়ের হাতে রাখি বাঁধার শুভ তিথি মুহূর্ত ও শুভ যোগ

আরও পড়ুন- রাখি পূর্ণিমায় বোনরা অবশ্যই করুন এই চার কাজ, ভাইয়ের উন্নতির জন্য খুবই ফলদায়ক এই টোটকা

Follow Us:
Download App:
  • android
  • ios