Asianet News BanglaAsianet News Bangla

এই একাদশী ব্রত পালন করলে অশ্বমেধ যজ্ঞ করার মতো পুণ্য লাভ হয়, জেনে নিন ব্রত পালনের নিয়ম

ধর্মীয় গ্রন্থে বলা হয়েছে, যারা অজয়া একাদশীর উপবাস পালন করেন, তারা রীতি অনুযায়ী ভগবান ঋষিকেশের পূজা করেন এবং পূজার সময় অয়া একাদশীর উপবাসের গল্প পাঠ বা শ্রবণ করেন। তিনি মৃত্যুর পর বিষ্ণু লোকে স্থান পান।
 

Aja Ekadashi 2022 Know the auspicious tithi time and Puja Vrat BDD
Author
First Published Aug 14, 2022, 12:23 PM IST

বাংলা ক্যালেন্ডারের পঞ্চম মাস ভাদ্র, ১৮ আগস্ট থেকে শুরু হবে। এই মাসে অনেক উপবাস এবং উত্সবগুলির পাশাপাশি, ভগবান বিষ্ণুকে উত্সর্গ করা অজা একাদশী ব্রত রয়েছে। প্রতি মাসে দুবার একাদশীর উপবাস পালন করা হয়। ভাদ্র কৃষ্ণপক্ষের একাদশীকে বলা হয় অজা একাদশী। এই দিনে ভক্তরা সারাদিন উপবাস করে ভগবান বিষ্ণুর আরাধনা করেন।
বিশ্বাস করা হয় যে অজা একাদশীর উপবাস পালন এবং ভগবান বিষ্ণুর উপাসনা করলে সমস্ত পাপ নাশ হয় এবং অনেক অশ্বমেধ যজ্ঞ করার মতো পুণ্য লাভ হয়। ধর্মীয় গ্রন্থে বলা হয়েছে, যারা অজয়া একাদশীর উপবাস পালন করেন, তারা রীতি অনুযায়ী ভগবান ঋষিকেশের পূজা করেন এবং পূজার সময় অয়া একাদশীর উপবাসের গল্প পাঠ বা শ্রবণ করেন। তিনি মৃত্যুর পর বিষ্ণু লোকে স্থান পান।

অজা একাদশী ব্রত ২০২২ শুভ তারিখ-
পঞ্জিকা অনুসারে, ভাদ্র কৃষ্ণপক্ষের একাদশী তিথি ২২ আগস্ট সোমবার ভোর ৩ টে ৩৫ মিনিটে থেকে শুরু হবে। পরের দিন অর্থাৎ ২৩ আগস্ট মঙ্গলবার একাদশী তিথি শেষ হবে সকাল ৬ টা ৬ মিনিটে। উপবাসের উদয়তিথির হিসাব অনুযায়ী আজা একাদশীর উপবাস ২৩ আগস্ট রাখা হবে।

আরও পড়ুন- ২০২২ সালে জন্মাষ্টমী ১৮ ও ১৯ আগস্ট দুই দিন থাকবে, জেনে নিন আপনার জন্য উপবাসের সঠিক তারিখ কোনটি

আরও পড়ুন- জন্মাষ্টমী ২০২২ এই বছরে এই দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ, শুভ যোগ-সহ জেনে নিন গোপাল পুজো করার সঠিক তিথি ও সময়

আরও পড়ুন- দুর্বল বুধের প্রভাব জীবনে আনে অসংখ্য সমস্যা, জেনে নিন দুর্বল বুধের কী কী লক্ষণ

আজা একাদশী ২০২২ ব্রত পারণের সময়
২৩ অগাস্ট অজা একাদশীর উপবাস যারা পালন করেন তারা ২৪ অগাস্ট উপবাস ভঙ্গ করতে পারবেন। অজা একাদশীর উপবাসের পারণের সময় সকাল ০৫:৫৫ থেকে সকাল সাড়ে ৮টা পর্যন্ত। এই সময়ের মধ্যে পাস করা ভাল হবে। পঞ্চাঙ্গ মতে দ্বাদশী তিথি থাকবে সকাল সাড়ে ৮টা পর্যন্ত। ধর্মীয় গ্রন্থ অনুসারে, ত্রয়োদশী তিথিতে একাদশীর উপবাস অশুভ বলে ভঙ্গ হয় না।

Follow Us:
Download App:
  • android
  • ios