Asianet News BanglaAsianet News Bangla

বাড়িতে পূর্বপুরুষের ছবি রাখার আগে এই বিশেষ জিনিসগুলি মাথায় রাখুন, না হলে সমস্যা বাড়বে

অনেক বাড়িতে পূর্বপুরুষের মৃত্যুর পর তাদের ছবি লাগানো হয়। প্রয়াত গুরুজনদের আশীর্বাদ পাওয়ার জন্য আমরা প্রায়ই আমাদের বাড়িতে পূর্বপুরুষদের ছবি রাখি, কিন্তু বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে পূর্বপুরুষদের ছবি রাখার আগে কিছু জিনিস জেনে নেওয়া দরকার।

Before putting the picture of ancestors in the house, keep these special things in mind bpsb
Author
First Published Sep 12, 2022, 6:45 PM IST

১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে পিতৃপক্ষ। এটি ২৫ সেপ্টেম্বর (পিতৃপক্ষ ২০২২) পর্যন্ত চলবে। হিন্দু ধর্মে পিতৃপক্ষ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে পূর্বপুরুষদের পূর্ণ ভক্তি সহকারে স্মরণ করা হয় এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। এটা বিশ্বাস করা হয় যে পূর্বপুরুষদের শ্রাদ্ধ করলে তাদের আত্মা শান্তি পায় এবং তারা তাদের বংশধরদের সুখ ও সমৃদ্ধি দিয়ে আশীর্বাদ করে। ভাদ্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা থেকে প্রতি বছর পিতৃপক্ষ শুরু হয় যা ১৫ দিন স্থায়ী হয়। এটা বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় পূর্বপুরুষরা কাকের রূপে পৃথিবীতে আসেন। 

হিন্দু পুরাণ অনুযায়ী মনে করা হয়, জীবিত ব্যক্তির পূর্বের তিন পুরুষ পিতৃলোকে বাস করেন। এই লোক স্বর্গ ও মর্ত্যের মাঝামাঝি স্থানে অবস্থিত। পিতৃলোকের শাসক মৃত্যু দেবতা যম। তিনিই সদ্যমৃত ব্যক্তির আত্মাকে মর্ত্য থেকে পিতৃলোকে নিয়ে যান। পরবর্তী প্রজন্মের একজনের মৃত্যু হলে পূর্ববর্তী প্রজন্মের একজন পিতৃলোক ছেড়ে স্বর্গে গমন করেন এবং পরমাত্মায় লীন হন। এই প্রক্রিয়ায় তিনি শ্রাদ্ধানুষ্ঠানের ঊর্ধ্বে উঠে যান। এই কারণে, কেবলমাত্র জীবিত ব্যক্তির পূর্ববর্তী তিন প্রজন্মেরই শ্রাদ্ধানুষ্ঠান হয়ে থাকে।

পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য এই সময়ে শ্রাদ্ধ, তর্পণ ইত্যাদি করা হয়। অনেক বাড়িতে পূর্বপুরুষের মৃত্যুর পর তাদের ছবি লাগানো হয়। প্রয়াত গুরুজনদের আশীর্বাদ পাওয়ার জন্য আমরা প্রায়ই আমাদের বাড়িতে পূর্বপুরুষদের ছবি রাখি, কিন্তু বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে পূর্বপুরুষদের ছবি রাখার আগে কিছু জিনিস জেনে নেওয়া দরকার।

বাড়িতে পূর্বপুরুষের ছবি রাখার সময় এই বিশেষ বিষয়গুলি মাথায় রাখুন

পূর্বপুরুষের ছবি সঠিক দিকে রাখুন: বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির উত্তর দিকে পূর্বপুরুষের ছবি রাখা শুভ বলে মনে করা হয়। শাস্ত্রে দক্ষিণ দিককে যম ও পূর্বপুরুষের দিক বলে ধরা হয়েছে। তাই পূর্বপুরুষদের ছবি সবসময় উত্তর দিকে রাখতে হবে যাতে তাদের মুখ দক্ষিণ দিকে থাকে।

পূর্বপুরুষের ছবি টাঙাবেন না
পূর্বপুরুষের ছবি লাগানোর জন্য স্ট্যান্ড ইত্যাদি তৈরি করতে হবে। পিতৃপুরুষের ছবি টাঙানো যেমন অশুভ বলে মনে করা হয়, তেমনি বাড়িতে পিতৃপুরুষের একাধিক ছবি রাখা উচিত নয়, এতে ঘরে নেতিবাচকতা আসে।

জীবিত মানুষের সঙ্গে একেবারেই পূর্বপুরুষের ছবি লাগাবেন না: 
জীবিত মানুষের ছবি পূর্বপুরুষের ছবির সঙ্গে লাগাবেন না, এতে জীবিত ব্যক্তির জীবনে নেতিবাচক প্রভাব পড়ার পাশাপাশি বেঁচে থাকার উৎসাহও কমে যায়। ব্যক্তির মধ্যে জীবন।

বাড়ির মন্দিরে পূর্বপুরুষের ছবি রাখবেন না: 
শাস্ত্র মতে বাড়ির মন্দিরে পূর্বপুরুষের ছবি রাখলে দেবদোষের মতো সমস্যা হতে পারে। এমন অবস্থায় মন্দিরে একেবারেই পূর্বপুরুষের ছবি রাখবেন না।

Follow Us:
Download App:
  • android
  • ios