চরিত্র মানুষের এক অমূল্য সম্পদ। যিনি চরিত্রবান তিনি সমাজে যে কোনও বিরাট সম্পদশালীর চেয়ে বেশি সম্মান পেয়ে থাকেন। মানুষের বিভিন্ন স্বভাবের মধ্যেই তার চরিত্র লুকিয়ে থাকে। আর চরিত্র মানুষকে দান করে স্বতন্ত্র বৈশিষ্ট তবে জানেন কী, জ্যোতিষশাস্ত্র মতে, মানুষের কিছু কিছু স্বভাব বা অভ্যাস সেই ব্যক্তি সম্পর্কে অনেক কিছু জানতে সাহায্য করে। এমনই একটি স্বভাব বা অভ্যাস হল দাঁত দিয়ে নখ কাটা। আপনার পরিচিতির মধ্যে যদি এমন স্বভাব কারও থেকে থাকে তবে জেনে নিন সেই ব্যক্তি সম্পর্কে কিছু তথ্য।

দাঁত দিয়ে নখ কাটা একটি বদ বা খারাপ অভ্যাস বলা হয়। প্রায় অনেকের মধ্যেই এই স্বভাব দেখা যায়। এই স্বভাব অপরিচ্ছন্নতাকেই নির্দেশ করে। জ্যোতিষশাস্ত্র মতে, মনে করা হয় যেই ব্যক্তির মধ্যে এই চারিত্রিক বৈশিষ্ট্য়গুলি রয়েছে বলে মনে করা হয়।

আরও পড়ুন- নামের প্রথম অক্ষর দিয়ে জেনে নিন সেই মানুষ সম্পর্কে

১) অনেক ব্যক্তির অতিরিক্ত মানসিক চাপের মধ্যে থাকলে তাঁর মধ্য়ে এই বদঅভ্যাস তৈরি হয়। মানসিক চাপের ফলে অবচেতন মনে এটি একটি অভ্যাসে পরিত হয়।

২) অনেক সময় কাজে একঘেয়েমি থাকার ফলে, অর্থাৎ এক কাজ অনেক দিন ধরে করতে হলে এই অভ্যাসের অধীন হয়ে পরে অনেকেই।

৩) তবে যারা প্রায়ই দাঁত দিয়ে নখ কাটেন তাদের মধ্যে বজায় থাকে শিল্প চেতনা, এমনটাই মত জ্য়োতিষশাস্ত্রের।  শিল্পীস্বভাব জাতক বা জাতিকাদের মধ্যেই এই প্রবণতা বেশি লক্ষ্য করা যায়।

৪) এই স্বভাব যাদের মধ্যে থাকে তাঁরা একটু খুঁতখুঁতে স্বভাবের হয়ে থাকেন। কাজের মধ্যে কোনও খুঁত বা অসম্পূর্ণ কোনও কাজ এরা একেবারেই পছন্দ করেন না। নিঁখুত কাজের জন্য এরা অক্লান্ত পরিশ্রম করতে পারেন।

৬) দাঁত দিয়ে যারা নখ কাঁটেন তাঁদের মধ্যে দল নেতা হওয়ার ইচ্ছে সব সময় প্রকাশ পায়। এদের মধ্যে সব সময়েই সর্বে সর্বা হয়ে ওঠার প্রবণতা থাকে।