Asianet News BanglaAsianet News Bangla

Chanakya Niti: নেতাদের বেশি সৎ হওয়া উচিত নয়

আচার্য চাণক্যের মতে, একজন সফল রাজা সেই ব্যক্তি যিনি সর্বদা তার ভুল থেকে শিক্ষা নেন। আচার্য আরও বলেন যে একজনের নিজের ভুলের পাশাপাশি অন্যের ভুল থেকেও শিক্ষা নেওয়া উচিত। 

Chanakya Niti says Leaders should not be too honest bpsb
Author
Kolkata, First Published Jun 16, 2022, 6:37 PM IST

একজন ব্যক্তি যিনি আচার্য চাণক্যের নীতি অনুসরণ করেন, তিনি জীবনে অনেক উন্নতি করতে পারবেন। এই নীতির জোরে, চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্যকে সম্রাট বানিয়েছিলেন। যদিও চাণক্যের এই নীতিশাস্ত্র রাজাদের আমলের। কিন্তু চাণক্যের নীতিগুলি আজকের যুগেও খুব প্রাসঙ্গিক বলে বিবেচিত হয়েছে। 

বিশ্বের সেরা শিক্ষকদের মধ্যে আচার্য চাণক্যের নাম নেওয়া হয়। আচার্য চাণক্য, যিনি বিষ্ণু গুপ্ত এবং কৌটিল্য নামে পরিচিত, তাঁর দক্ষ নেতৃত্বের জন্যও পরিচিত। তার রচিত চাণক্য নীতি বইটি অনেক সমস্যার সমাধান বলে জানা যায়। আজও বিপুল সংখ্যক মানুষ তা পড়ে। রাজনীতি, কূটনীতি, অর্থনীতির পাশাপাশি আচার্যজিও দক্ষ নেতৃত্ব সম্পর্কে এমন অনেক কথা বলেছেন যেখান থেকে অনেক কিছু শেখা যায়। চাণক্য নীতির এই অংশে একটি ভাল নেতৃত্ব কী তা জেনে নিন

সফল রাজা সেই যে তার ভুল থেকে শিক্ষা নেয়

আচার্য চাণক্যের মতে, একজন সফল রাজা সেই ব্যক্তি যিনি সর্বদা তার ভুল থেকে শিক্ষা নেন। আচার্য আরও বলেন যে একজনের নিজের ভুলের পাশাপাশি অন্যের ভুল থেকেও শিক্ষা নেওয়া উচিত। এতে করে রাজা বা নেতা সহজেই তার লক্ষ্য অর্জন করতে পারেন।

নেতার উচিত কর্মের নীতি অনুসরণ করা

একজন ভালো নেতা সেই ব্যক্তি যিনি তার জীবনে কর্মের নীতি অনুসরণ করেন। কর্মের নীতি অনুসারে মানুষ যে কাজ বা কর্মই করে, তার ফল সে রূপেই পায়। এর অর্থ হল খারাপ কাজেরও খারাপ ফল হয় এবং ভাল কাজেরও ভাল ফল হয়।

একজন রাজা বা নেতার সবসময় তার কৌশল গোপন রাখা উচিত। তিনি তখনই সফলতা অর্জন করেন যখন তিনি সমস্ত গোপন বিষয় গোপন রাখেন যা শত্রুর জন্য উপকারী প্রমাণিত হতে পারে। তাই সফলতা অর্জনের জন্য কিছু জিনিস শেয়ার না করাও জরুরি বলে মনে করা হয়।

নেতার বেশি সৎ হওয়া উচিত নয়

চাণক্য নীতিতে বলা হয়েছে যে নেতার খুব বেশি সৎ হওয়া উচিত নয়, কারণ একটি সোজা গাছকেই সবার আগে কাটা হয়। সৎ হওয়ার পাশাপাশি এমন ব্যক্তিকে সতর্কও থাকতে হবে।

আচার্য চাণক্যের অর্থনীতি, কূটনীতি এবং রাজনীতি বিশ্ববিখ্যাত, যা সবার জন্য অনুপ্রেরণা। চন্দ্রগুপ্ত মৌর্যের পরামর্শদাতা ও উপদেষ্টা আচার্য চাণক্যের প্রজ্ঞা ও নীতির দ্বারা নন্দ রাজবংশকে ধ্বংস করে মৌর্য রাজবংশ প্রতিষ্ঠিত হয়। আচার্য চাণক্য তার নীতির জোরে চন্দ্রগুপ্তকে একজন সাধারণ শিশু থেকে শাসক হিসেবে প্রতিষ্ঠিত করেন। অর্থশাস্ত্রে দক্ষতার কারণে তাকে কৌটিল্য বলা হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios