11:56 AM (IST) May 16
এই স্থানে প্রথম চন্দ্রগ্রহণ দেখা গিয়েছে

এই চন্দ্রগ্রহণ আর্জেন্টিনা, সান্তিয়াগো এবং চিলি সহ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায় দেখা গেছে। ভারতে তা দেখা যায়নি। 

11:03 AM (IST) May 16
এক যোগে বুদ্ধ পূর্ণিমা ও চন্দ্রগ্রহণ


আজ বৈশাখ পূর্ণিমার সঙ্গে বুদ্ধ পূর্ণিমার উৎসবও পালিত হচ্ছে। সেই সঙ্গে আজ চন্দ্রগ্রহণও হচ্ছে। বিশাখা নক্ষত্র এবং বৃশ্চিক রাশিতে চন্দ্রগ্রহণ ঘটবে। এই কারণে বৃশ্চিক রাশির উপর গ্রহনের সর্বোচ্চ প্রভাব থাকবে। এছাড়া আজ পবিত্র বুদ্ধ পূর্ণিমা। এই দিনেই ভগবান বুদ্ধের পূজা-অর্চনা, পূজা-অর্চনা এবং গঙ্গা স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে।

10:30 AM (IST) May 16
কিভাবে একটি চন্দ্রগ্রহণ গঠিত হয়

একটি চন্দ্রগ্রহণ একটি মহা জাগতিক ঘটনা হিসাবে মনে করা হয়। পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝখানে চলে আসে। তারপর কিছু সময়ের জন্য এমন পরিস্থিতির সৃষ্টি হয় যে চাঁদ সূর্যের আলো পৃথিবীতে আসতে পারে না তা অবরুদ্ধ হয়ে যায় এবং চাঁদ দেখা যায় না, এই ঘটনাকেই চন্দ্রগ্রহণ বলে।

09:54 AM (IST) May 16
শুরু হয়েছে চন্দ্রগ্রহণ, জেনে নিন এই সময় কি করবেন

১) গ্রহণের সময় খোলা আকাশের নীচে থাকা উচিত নয়।
২) গ্রহণের সময় রান্না করা খাবারকে দূষিত বলে মনে করা হয়। এটা খাওয়া এড়িয়ে চলুন।
৩) গ্রহণের সময় ঈশ্বরের উপাসনা করা উচিত।
৪) গ্রহণের সময়, আপনার বাড়িতে একটি স্বস্তিক তৈরি করা উচিত।
৫) গঙ্গাজল ছিটিয়ে আপনার ঘরকে পবিত্র করতে হবে।

09:39 AM (IST) May 16
রক্তাভ চাঁদে বৃশ্চিক রাশিতে বছরের প্রথম চন্দ্রগ্রহণ

 

জ্যোতিষশাস্ত্র অনুসারে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে বৃশ্চিক রাশিতে। পূর্ণ চন্দ্রগ্রহণের দিন চাঁদের রং রক্তাক্ত লাল থাকবে। এই সময়ে এই রাশির মানুষদের জীবনে অনেক পরিবর্তন দেখা যাবে। আসলে, এই রাশিতে গ্রহন শুভ বলে মনে করা হচ্ছে না। এমন পরিস্থিতিতে বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে।

09:37 AM (IST) May 16
চন্দ্রগ্রহণের শুভ প্রভাব পড়তে চলেছে এই তিন রাশির ওপর, ঘটবে কেরিয়ারে উন্নতি

গণনা অনুসারে, এবছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে ১৬ মে। সোমবার সকাল ৮.৫৯ থেকে ১০.২৩ পর্যন্ত চলবে। তবে, দিনের বেলায় সময় হওয়ার জন্য ভারতে চন্দ্রগ্রহণের দৃশ্যমানতা শূণ্য হবে। চন্দ্রগ্রহণের শুভ প্রভাব পড়তে চলেছে এই তিন রাশির ওপর, ঘটবে কেরিয়ারে উন্নতি। এই তালিকায় আছেন মেষ, সিংহ ও ধনু রাশি।

09:29 AM (IST) May 16
চন্দ্রগ্রহণ কখন থেকে শুরু হয়েছে


2022 সালের প্রথম চন্দ্রগ্রহণ ভারতীয় সময় অনুযায়ী ১৬ মে সকাল ৮ টা বেজে ৫৮ মিনিট থেকে শুরু হয়েছে। ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। এ কারণে এই গ্রহনের সূতক সময়কাল বৈধ হবে না। ধর্মীয় বিশ্বাস অনুসারে, চন্দ্রগ্রহণ শুভ বলে মনে করা হয় না।

08:57 AM (IST) May 16
৮০ বছর পর এই চন্দ্রগ্রহণে এই যোগ তৈরি হচ্ছে


বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে সোমবার, ১৬ মে বৈশাখ পূর্ণিমা, বিশাখা নক্ষত্রে বুদ্ধ পূর্ণিমা এবং বৃশ্চিক রাশিতে। পঞ্চাং অনুসারে বুদ্ধ পূর্ণিমা এবং চন্দ্রগ্রহণ উভয়ই হবে পরীগ যোগে। জ্যোতিষীরা বলছেন, প্রায় ৮০ বছর পর গ্রহ-নক্ষত্রের এমন সমন্বয় তৈরি হতে চলেছে।

08:55 AM (IST) May 16
চন্দ্রগ্রহণের পরে এই রাশিগুলির উপর মঙ্গল গ্রহের খারাপ প্রভাব

চন্দ্রগ্রহণের ঠিক একদিন পর মঙ্গলও তার রাশি পরিবর্তন করে মীন রাশিতে প্রবেশ করবে। এটি মেষ, সিংহ এবং কন্যা রাশির উপর অশুভ প্রভাব ফেলবে। এই সময়ে তারা অর্থ হারাতে পারে। স্বাস্থ্য খারাপ হতে পারে। ব্যবসায় লাভ কম হতে পারে। জীবনসঙ্গীর সঙ্গে সম্পর্কের অবনতি হতে পারে।

08:52 AM (IST) May 16
ব্যবসায় অগ্রগতির জন্য এই ব্যবস্থা নিন


চন্দ্রগ্রহণের আগে স্নান করে সাদা বা লাল কাপড় পরুন। এরপর ঘরের একটি পরিষ্কার জায়গায় সিট নিয়ে বসুন। চন্দ্রগ্রহণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে জুঁই তেলের প্রদীপ জ্বালান। এর পরে ডান হাতে রুদ্রাক্ষ জপমালা এবং বাম হাতে ৫টি গোমতী চক্র নিয়ে "ওম ক্রীণ কালিকে স্বাহা ওম" মন্ত্রটি জপ করুন। জপের সময় দেবী কালী এবং ভগবান শিবকে স্মরণ করুন। গ্রহনের পর এই গোমতী চক্র আপনার অফিস বা দোকানের পূজা ঘরে রাখুন। 

08:50 AM (IST) May 16
চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলারা এই সতর্কতা অবলম্বন করুন

 

গর্ভবতী মহিলাদের গ্রহনকালে ঘুমানো উচিত নয়, যার কারণে শিশু মানসিক প্রতিবন্ধী হয়ে জন্মায়। তাই চন্দ্রগ্রহণ বা সূর্যগ্রহণে কালো ছায়া থেকে শিশুকে রক্ষা করতে নারীদের ঘুম না থেকে ঈশ্বরকে স্মরণ করা উচিত। চন্দ্রগ্রহণ শেষ হওয়ার পরে, মহিলাদের স্নান করার পরামর্শ দেওয়া হয়। যাতে শিশুকে ত্বক সংক্রান্ত যেকোনো রোগ থেকে বাঁচানো যায়। তাই গর্ভবতী মহিলাদের এই বিষয়গুলির বিশেষ যত্ন নেওয়া উচিত।

08:49 AM (IST) May 16
চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের এই কাজটি করা উচিত নয়

চন্দ্রগ্রহণের সময় মহিলাদের ভিতরে থাকার পরামর্শ দেওয়া হয়। যাতে অনাগত শিশুকে সূর্যগ্রহণের কালো ছায়া থেকে রক্ষা করা যায়। এটি দুর্ভাগ্যের লক্ষণ। তাই চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের বাইরে বের হওয়া নিষেধ। গর্ভবতী মহিলাদের কিছু খাওয়া এড়িয়ে চলতে হবে। কারণ এটা বিশ্বাস করা হয় যে এ সময় খাবার দূষিত হয়ে যায়। কিন্তু শিশুর ওপর যেন এর কোনো বিরূপ প্রভাব না পড়ে সেজন্য তাদের অল্প বিরতিতে জুস বা পানি পান করতে হবে।

08:47 AM (IST) May 16
২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ কখন ঘটবে?

সোমবার বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে ২০২২ সালের চন্দ্রগ্রহণ ঘটবে। পঞ্চাং অনুসারে, ১৫ মে দুপুর ১২ টা ৪৭ মিনিট থেকে পূর্ণিমা তিথি শুরু হবে। পূর্ণিমা তিথি শেষ হবে ১৬ মে সকাল ৯টা ৪৫ মিনিটে। ভারতীয় সমাজ অনুসারে এই চন্দ্রগ্রহণ ১৬ মে সকাল ৮ টা ৫৯ মিনিট থেকে ১০ টা থেকে ২৩ মিনিট পর্যন্ত চলবে। ভারতে এই চন্দ্রগ্রহণের কোনও প্রভাব পড়বে না।

08:46 AM (IST) May 16
২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ কখন ঘটবে?


সোমবার বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে ২০২২ সালের চন্দ্রগ্রহণ ঘটবে। পঞ্চাং অনুসারে, ১৫ মে দুপুর ১২ টা ৪৭ মিনিট থেকে পূর্ণিমা তিথি শুরু হবে। পূর্ণিমা তিথি শেষ হবে ১৬ মে সকাল ৯টা ৪৫ মিনিটে। ভারতীয় সমাজ অনুসারে এই চন্দ্রগ্রহণ ১৬ মে সকাল ৮ টা ৫৯ মিনিট থেকে ১০ টা থেকে ২৩ মিনিট পর্যন্ত চলবে। ভারতে এই চন্দ্রগ্রহণের কোনও প্রভাব পড়বে না।